Beta

আপনার জিজ্ঞাসা

আসরের পর থেকে সূর্যাস্তের আগে নফল নামাজ পড়া যাবে?

০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪০

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২২৭তম পর্বে আসর নামাজের পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত সময়ে নফল নামাজ পড়া যাবে কি না, সে বিষয়ে অস্ট্রেলিয়া থেকে ই-মেইলে জানতে চেয়েছেন ড. আলী আহমেদ। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন :  আসর নামাজের পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্তনফল নামাজ পড়তে কোনো নিষেধ আছে কি?

উত্তর : আসর সালাতের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত যেকোনো ধরনের নফল সালাত আদায় করা নিষিদ্ধ। এটা রাসুল (সা.)-এর হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে। আসর সালাতের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত নবী (সা.) নফল সালাত আদায় করতে নিষেধ করেছেন।

এখন নফল সালাত বলতে কী বোঝায় সেটা জেনে নিতে হবে। সেটা হচ্ছে, আপনি যদি কোনো অতিরিক্ত সালাত আদায় করেন সেটা। কিন্তু নফল সালাতের মধ্যে যদি সুনির্দিষ্ট কোনো কারণ এসে যায়, তাহলে ওই সালাতটুকু আদায় করা জায়েজ।

যেমন, হজে গিয়ে আপনি তাওয়াফ করেছেন, তাওয়াফ আসরের আগে শুরু করেছেন এবং এটি শেষ হয়েছে আসর সালাতের পরে। এখন তাওয়াফের যে দুই রাকাত নফল নামাজ সেটি আপনি পড়তে পারবেন। আপনি আসরের সালাত আদায় করার পর কোনো কারণে মসজিদে এসে, তখন তাহিয়াতুল মসজিদ নামাজ দুই রাকাত পড়তে পারবেন। আসর সালাতের পরে জানাজার সালাত পড়তে পারবেন। সুতরাং, প্রয়োজন ছাড়া অন্য অতিরিক্ত নফল সালাত পড়া যাবে না।

Advertisement