Beta

আপনার জিজ্ঞাসা

মৃত ব্যক্তিকে ফ্রিজে রাখলে কি তার কষ্ট হয়?

০২ আগস্ট ২০১৯, ০৯:৫৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯৭তম পর্বে মৃত ব্যক্তিকে ফ্রিজে রাখলে মৃত ব্যক্তির কষ্ট হয় কি না, সে বিষয়ে খিলক্ষেত থেকে টেলিফোনে জানতে চেয়েছেন তহমিনা। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : মৃত ব্যক্তিকে ফ্রিজে রাখলে কি তার কষ্ট হয়?

উত্তর : মৃত ব্যক্তির লাশ ফ্রিজে রাখলে কষ্ট হয়। এটি ইসলামি বিধান অনুযায়ী ভালো কাজ নয়। উত্তম হলো মৃত্যুর পর সঙ্গে সঙ্গে দাফনের জন্য ব্যবস্থা নেওয়া। কিন্তু এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

প্রথম বিষয় হলো, এর সঙ্গে সম্পৃক্ত যদি কোনো হুকুক (অধিকার) থেকে যায়, তাহলে তাকে দাফন করার বিষয়টি আটকে থাকবে। তাকে দাফন করতে হবে এর সঙ্গে যে হুকুক জড়িত রয়েছে সেগুলো আদায়ের পর। এ জন্য দেরি হতে পারে।

দ্বিতীয় বিষয় হলো, সুনির্দিষ্ট কোনো কারণে মৃত ব্যক্তিকে দাফনে প্রতিবন্ধকতা তৈরি হয়ে থাকলে, তাহলেও এটা জায়েজ রয়েছে। এ ছাড়া যাঁরা ওয়ারিশ রয়েছেন তাঁরা যদি ইচ্ছেকৃতভাবে কোনো ব্যক্তিকে মৃত্যুর পরে ফ্রিজে রাখেন, তাহলে তাঁরা গুনাহগার হবেন এবং মৃত ব্যক্তিও কষ্ট পাবে।

Advertisement