এসএসএলকমার্জ চালু করল বাংলা কিউআর

Looks like you've blocked notifications!
এসএসএলকমার্জ চালু করল বাংলা কিউআর। ছবি : সংগৃহীত

এসএসএলকমার্জ চালু করল বাংলা কিউআর। আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে স্বপ্ন-এর গুলশান-১ আউটলেট ও বার্গার কিং-এর বনানী আউটলেটে ক্রেতারা বাংলা কিউআর দিয়ে পেমেন্ট করে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

এক বিজ্ঞপ্তিতে জানা যায়, স্বপ্ন আউটলেটে এসএসএলকমার্জের ডিরেক্টর ও সিটিও মোহাম্মদ শাহজাদা রেদওয়ান স্মারক বাংলা কিউআর হস্তান্তর করেন স্বপ্নের অপারেশনস ডিরেক্টর আবু নাসেরের কাছে। অপরদিকে, বার্গার কিংয়ের আউটলেটে এসএসএলকমার্জের ডিজিএম ইফতেখার আলম ইসহাক স্মারক বাংলা কিউআর হস্তান্তর করেন বার্গার কিংয়ের রেস্টুরেন্ট অপারেশনস তানভীর আখতারের কাছে। উদ্বোধন অনুষ্ঠানে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত ছিলেন এসএসএলকমার্জের ব্যবস্থাপনা পরিচালক এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ভিসা এবং বাংলাদেশ ব্যাংকের অতিথিরা।

ক্ষুদ্র, মাঝারি ও বড় উদ্যোক্তা, রেস্টুরেন্ট, মুদির দোকান বা যেকোনো খুচরা বিক্রেতা এবং নিম্ন, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত, সব ধরনের ক্রেতার জন্য স্পর্শবিহীন এই আধুনিক পেমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। এর মাধ্যমে ক্রেতারা ক্যাশ অথবা কার্ড স্পর্শ না করে সহজ ও সুবিধাজনকভাবে ডিজিটাল পেমেন্ট করতে পারবেন।

যেসব ব্যাংক তাদের মোবাইল অ্যাপে বাংলা কিউআর সংযোজন করেছে এবং ভিসা দ্বারা স্বীকৃত হয়েছে, সেসব ব্যাংকের ভিসা কার্ড দিয়ে এখন থেকে ক্রেতারা বাংলা কিউআর স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত দেশের জাতীয় কিউআর হচ্ছে বাংলা কিউআর। এর মাধ্যমে স্মার্টফোন দিয়ে কিউআর কোড স্ক্যান করে ব্যাংকের অ্যাপের মাধ্যমে ক্রেতারা ডিজিটালি পেমেন্ট করতে পারবেন। এই লেনদেনে টাকা স্পর্শ করার কোনো প্রয়োজন নেই, তাই এটিকে বলা হচ্ছে স্পর্শবিহীন প্রযুক্তি। করোনা মহামারির এই সময়ে স্পর্শবিহীন এই প্রযুক্তি গ্রাহকদের স্বাস্থ্যঝুঁকি থেকে সুরক্ষিত রাখবে। এই পদ্ধতিতে লেনদেন হবে দ্রুত ও সুরক্ষিত।

বাংলা কিউআরের এই সুবিধা নিতে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের কোনো মেশিন বা যন্ত্রের প্রয়োজন নেই। বাংলা কিউআরের মাধ্যমে পেমেন্ট গ্রহণের সঙ্গে সঙ্গে দোকানদার বা ক্যাশিয়ারের মোবাইলে পেমেন্ট কনফার্মেশনের এসএমএস চলে আসবে এবং একটি মার্চেন্ট অ্যাপের মাধ্যমে দোকানের মালিক তাঁর দিনের সব লেনদেন দেখতে পারবেন। এই অ্যাপে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের জন্য থাকবে আরো অনেক ধরনের সেবা গ্রহণের সুবিধা; যেমন ডিজিটাল হালখাতা, ডিজিটাল সেবা বিক্রয় এবং সরবরাহকারী, পাইকারি বা পরিবেশকের পেমেন্ট ইত্যাদি।

বাংলা কিউআর চালুর বিষয়ে এসএসএলকমার্জের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, ‘আজ বাংলা কিউআর চালুর মাধ্যমে আমরা বাংলাদেশের ইতিহাসের এক নতুন অধ্যায় উন্মোচন করলাম, সরকারের ডিজিটাল বাংলাদেশ প্রয়াস সফল করার লক্ষ্যে এটি একটি বড় পদক্ষেপ। আমি বিশ্বাস করি, কিউআর পেমেন্টেস আমাদের ক্যাশলেস ভবিষ্যতের দিকে নিয়ে যাবে, যেখানে রাস্তার পাশের চায়ের দোকানের বিলও কিউআর ব্যবহার করে পেমেন্ট করা যাবে। এ ধরনের যুগান্তকারী উদ্যোগে ইস্টার্ন ব্যাংক এবং ভিসাকে সহযোগী হিসেবে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। বাংলাদেশ ব্যাংকের সহায়তা ও দিকনির্দেশনায় ভবিষ্যতে আমরা এ ধরনের আরো নতুন পেমেন্ট টেকনোলজি নিয়ে আসব, যা দেশের লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে ব্যবসায় এগিয়ে নিতে সহায়তা করবে।’

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের হেড অব কার্ডস অ্যান্ড ডিজিটাল ব্যাংকিং আহসান উল্লাহ চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসরণ করে বাংলা কিউআরের আনুষ্ঠানিক যাত্রার অংশ হতে পেরে ইবিএল গর্বিত।’

ভিসার হেড অব মার্চেন্ট সেলস অ্যান্ড সলিউশনস (ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়া) সাইলেশ পাল বলেন, ‘গ্রাহক তাদের ব্যক্তিগত নিরাপত্তার খাতিরে স্পর্শহীন পেমেন্ট পদ্ধতির দিকে ঝুঁকছে। কিউআর পেমেন্টস মার্চেন্টদের জন্য অত্যন্ত কম খরচের একটি পেমেন্ট সমাধান, যার মাধ্যমে ক্রেতারা দোকানে থাকা কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন।’

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের জয়েন্ট ডিরেক্টর মোহাম্মদ আখলাসউদ্দিন বলেন, ‘বাংলা কিউআর আনুষ্ঠানিকভাবে চালু করার জন্য এসএসএলকমার্জ, ভিসা এবং ইবিএলকে ধন্যবাদ। কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে চলছে। স্পর্শবিহীন এই কিউআরভিত্তিক পেমেন্ট সিস্টেম অচিরেই বাংলাদেশের ক্রেতা ও বিক্রেতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলে আমি আশা করি।’