করোনাভাইরাস সম্পর্কিত সংবাদ ব্লকের কথা স্বীকার করল ফেসবুক

Looks like you've blocked notifications!

শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বলছে, তার স্প্যামবিরোধী সিস্টেমে এমন প্রোগ্রাম পাওয়া গেছে, যার মাধ্যমে করোনাভাইরাস সম্পর্কিত সংবাদগুলো ব্লক (প্রকাশ বন্ধ) হয়ে যাচ্ছে।

তবে ফেসবুক কর্তৃপক্ষ সমস্যাটি সমাধানে কাজ করছে বলে গতকাল মঙ্গলবার এক টুইটে জানিয়েছেন প্রতিষ্ঠানটির অন্যতম ভাইস প্রেসিডেন্ট গাই রোসেন। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

ফেসবুকে দেওয়া বার্তায় গাই রোসেন লেখেন, ‘ভুলবশত মুছে ফেলা সব পোস্ট আমরা আবার যথাস্থানে ফিরিয়ে দিয়েছি। এসব পোস্টের মধ্যে কোভিড-১৯-সংশ্লিষ্ট পোস্ট ছাড়াও অন্য বিষয়ের পোস্টও ছিল। স্বয়ংক্রিয় ব্যবস্থা (কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা) ঝুঁকিপূর্ণ ওয়েবসাইটের লিঙ্কগুলো মুছে দিয়েছিল। কিন্তু এর সঙ্গে ভুলবশত অন্য পোস্টও মুছে গেছে।’ 

ফেসবুক ব্যবহারকারীদের অভিযোগ, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্কুল-কলেজ বন্ধ হয়ে যাওয়ার নিউজ লিঙ্ক বা করোনা সংক্রান্ত অন্য সংবাদের লিঙ্কগুলো ফেসবুকের স্বয়ংক্রিয় সিস্টেমে ব্লক হয়ে যাচ্ছে।

রোসেন জানান, সমস্যাগুলোর বিষয়বস্তু ফেসবুকের কর্মীদের করা কোনো পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত নয়। কারণ এ সপ্তাহেই ফেসবুক তার কর্মীদের বাড়িতে থেকে কাজ করার নির্দেশনা দিয়েছে।

ফেসবুকের একজন প্রতিনিধি সরাসরি ফেসবুকের স্ট্যাটাসের ব্যাপারে প্রশ্নের জবাব না দিলেও এটা বলছেন যে, কর্মীদের অনেকেই বাড়ি থেকে শুধু ফেসবুকের জন্য কাজ করেন না বা এটা সব সময় করা সম্ভবও নয়।