ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাকড

Looks like you've blocked notifications!

‘এমনকি ফেসবুকও হ্যাক করা সম্ভব’, শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যমটির টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক করে এমন বার্তা লিখে দেয় হ্যাকাররা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গতকাল শুক্রবার বিকেলের দিকে ফেসবুকের ও মেসেঞ্জারের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাইন্ট কিছু সময়ের জন্য দখলে নেয় একদল হ্যাকার।

‘আওয়ারমাইন’ নামের ওই হ্যাকার দল ফেসবুকের হ্যাক করা টুইটার অ্যাকাউন্টে লেখে, ‘আমরা আওয়ারমাইন। এমনকি ফেসবুকও হ্যাক করা সম্ভব, তবে তাদের নিরাপত্তাব্যবস্থা অবশ্য টুইটারের চেয়ে ভালো।।’

পরে অবশ্য হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ ফিরে পায় ফেসবুক কর্তৃপক্ষ।

হ্যাকার দলের দাবি, কতটা সাইবার ঝুঁকিতে রয়েছে ফেসবুক, তা দেখিয়ে দিতেই অ্যাকাউন্টগুলো হ্যাক করেছে তারা। চলতি বছরের জানুয়ারিতে এই একই হ্যাকার দল মার্কিন জাতীয় ফুটবল লিগের এক ডজনের বেশি দলের অ্যাকাউন্ট ছিনতাই করেছিল। 

টুইটার কর্তৃপক্ষ এক বিবৃতিতে নিশ্চিত করেছে, একটি থার্ড-পার্টির মাধ্যমে ফেসবুকের অ্যাকাউন্টগুলো হ্যাক হয়। বিষয়টি টুইটার কর্তৃপক্ষকে জানানো হলে, অ্যাকাউন্টগুলো লক করে দেওয়া হয়।

ধারণা করা হচ্ছে, ‘খোরোস’ নামের একটি থার্ড-পার্টি প্ল্যাটফর্মের মাধ্যমে অ্যাকাউন্টগুলো হ্যাক করা হয়। এ বিষয়ে জানতে বিবিসির পক্ষ থেকে যোগাযোগ করা হলে, কোনো সাড়া দেয়নি ‘খোরোস’ কর্তৃপক্ষ।

‘আওয়ারমাইন’ দুবাইভিত্তিক একটি হ্যাকিং গোষ্ঠী। অতীতে আওয়ারমাইনের হ্যাকাররা টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডোরসি, গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এবং নেটফ্লিক্স ও ইএসপিএনের করপোরেট অ্যাকাউন্ট হ্যাক করেছিল।  

নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি ধরিয়ে দিতেই সাইবার হামলা চালায় বলে দাবি করে থাকে ‘আওয়ারমাইন’। হ্যাক করার পর নিরাপত্তা ব্যবস্থার উন্নতি করতে সংশ্লিষ্ট ভুক্তভোগীদের তাদের সেবা নেওয়ার নির্দেশনাও দেয় ‘আওয়ারমাইন’।