ফেসবুকের বিপজ্জনক ব্যক্তি ও সংগঠনের তালিকায় বাংলাদেশের ৬ সংগঠন

Looks like you've blocked notifications!
ফেসবুকের লোগো। ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিপজ্জনক ব্যক্তি ও সংগঠনের তালিকায় বাংলাদেশের ছয়টি জঙ্গি সংগঠন এবং এক ব্যক্তিকে রাখা হয়েছে। ফেসবুকের মতে, এই সংগঠনগুলো বাংলাদেশে সক্রিয় রয়েছে। জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সমর্থক তরিকুল ইসলামের নামও প্রকাশ করা হয়েছে, তবে তার পরিচয় প্রকাশ করেনি। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

কালো তালিকাভুক্ত ছয়টি জঙ্গি সংগঠনের মধ্যে রয়েছে আল মুরসালাত মিডিয়া। প্রতিষ্ঠানটির সঙ্গে ইসলামিক স্টেটের সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। হরকাতুল জিহাদ ইসলামি বাংলাদেশ। এদের আল কায়েদার সঙ্গে সংযোগ রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া আছে ইসলামিক স্টেট বাংলাদেশ, জেএমবি, সাহাম আল হিন্দ মিডিয়া ও জেমাহ ইসলামিয়াহ।

দ্য ইন্টারসেপ্টের প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের কালো তালিকার ৫৩ দশমিক ৭ শতাংশের নাম সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত। ৫৩ দশমিক ৩ শতাংশ জড়িয়ে আছে সশস্ত্র সামাজিক আন্দোলনের সঙ্গে। ১৭ শতাংশ বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানোর জন্য। অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য যুক্ত আছে ৪ দশমিক ৯ শতাংশ।

ফেসবুক বিপজ্জনক চার হাজার ব্যক্তি ও সংগঠনের তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে রাজনীতিক, লেখক, দাতব্য সংস্থা, হাসপাতাল এবং কয়েকশ মিউজিক ভিডিও রয়েছে। শুধু তাই নয়, মৃত ঐতিহাসিক ব্যক্তিত্বের নামও লিপিবদ্ধ করা হয়েছে। ফেসবুক এদের তিনটি ভাগে ভাগ করেছে।