ফেসবুকে যোগ হচ্ছে কেনাকাটার নতুন ফিচার ‘শপস’

Looks like you've blocked notifications!

সামাজিক যোগাযোগ মাধ্যমেই যাতে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান নিজেদের পণ্য দেখাতে ও বিক্রি করতে পারে সেই লক্ষ্যে ‘শপস’ নামে নতুন ফিচার চালু করছে ফেসবুক।

সম্প্রতি ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, এই সেবার মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমে পণ্য দেখাতে ও বিক্রির সুযোগ পাবে ব্যবসা প্রতিষ্ঠানগুলো।

গত বছরই সীমিত পরিসরে ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম এবং মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে শপিং ফিচার চালু করেছে ফেসবুক। এবার সামাজিক মাধ্যমটিকে আরো ব্যবসাবান্ধব করে বিজ্ঞাপনী আয় বাড়ানোর প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ব্যবসাপ্রতিষ্ঠানগুলো যাতে এমন একটি অনলাইন স্টোর বানাতে পারে, যা ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয় প্ল্যাটফর্ম থেকেই অ্যাকসেস করতে পারবেন গ্রাহক- সে লক্ষ্যেই এগোচ্ছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যাপের মাধ্যমে কেনাকাটায় থাকবে চেকআউট ফিচার। আর সংযুক্ত মেসেজিং সেবার মাধ্যমে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইনস্টাগ্রাম ডিরেক্টের মাধ্যমে প্রয়োজনীয় আলাপ করতে পারবেন গ্রাহক।

জাকারবার্গ আরো বলেন, প্ল্যাটফর্মে পণ্য দেখানোর ব্যবস্থা করতে শপিফাইয়ের পাশাপাশি আরো সাতটি ই-কমার্স প্ল্যাটফর্মের সঙ্গে কাজ করবে ফেসবুক। অংশীদারত্বের ঘোষণার সময় লাইভ স্ট্রিমিং ভিডিওতে জাকারবার্গের সঙ্গে যুক্ত হয়েছিলেন শপিফাই প্রধান তোবিয়াস লুক।

ফেসবুকের অন্যান্য ই-কমার্স ফিচাররের মতোই শপস ফিচারটিও বিনামূল্যে ব্যবহার করতে পারবে ব্যবসাগুলো। এর মাধ্যমে গ্রাহক সংখ্যার পাশাপাশি বিজ্ঞাপনের বিক্রি বাড়বে বলেই প্রত্যাশা জাকারবার্গের।

ফেসবুক প্রধান বলেন, ‘এখানে আমাদের ব্যবসায়িক মডেল হলো বিজ্ঞাপন। ব্যবসা বা দোকানের কাছ থেকে অর্থ নেওয়ার বদলে, আমরা জানি যে ব্যবসায়ের জন্য শপস মূল্যবান কিছু হবে।’