বিনা অনুমতিতে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ওপর নজরদারি করছে ফেসবুক!

Looks like you've blocked notifications!

সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে আবার অভিযোগ উঠেছে, তারা ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ওপর নজর রাখছে এবং অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের মোবাইল ক্যামেরা নিয়ন্ত্রণ করছে। অভিযোগ উঠেছে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য জানার জন্যই নাকি উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফেসবুক নজরদারি চালাচ্ছে। যদিও এসব অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, গত জুলাই মাসে ফেসবুকের বিরুদ্ধে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ওপর নজর রাখার অভিযোগ ওঠে। সে সময় অভিযোগ করা হয়, ব্যবহারকারীরা হয়তো অনেক সময় ইনস্টাগ্রামে সক্রিয় থাকেন না। কিন্তু সে সময়ও আইফোন ক্যামেরা ব্যবহার করছে ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। যদিও সে সময় ফেসবুকের পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করা হয়।

ফেসবুক জানায়, ইনস্টাগ্রামের বিরুদ্ধে আইফোন ক্যামেরা অনুমতি ছাড়াই ব্যবহারের অভিযোগ মিথ্যা।

সানফ্রান্সিসকোর ফেডেরাল কোর্টে গত শুক্রবার আবার একই ধরনের অভিযোগ জমা পড়ে। এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী অভিযোগ করেন, অনুমতি ছাড়াই ফোনের ক্যামেরা ব্যবহার করা হচ্ছে এবং তা উদ্দেশ্যপ্রণোদিত। কারণ, ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য জানার অধিকার ফেসবুকের নেই, অথচ তা জানার জন্যই এ কাজ করছে ফেসবুক। ব্যবহারকারীদের অত্যন্ত ব্যক্তিগত তথ্য, এমনকি তাঁদের বাড়ির তথ্য জানার চেষ্টা চলছে। ইনস্টাগ্রাম ও ফেসবুক মার্কেট রিসার্চের জন্যই এ কাজ করছে বলে অভিযোগ করেন ওই ইনস্টাগ্রাম ব্যবহারকারী। কিন্তু ফেসবুক এ অভিযোগ অস্বীকার করে।