বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পলকের দ্বিপাক্ষিক বৈঠক

Looks like you've blocked notifications!
ওয়াশিংটন ডিসিতে তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (বাঁয়ে) ও বিশ্বব্যাংকের একজন কর্মকর্তা। ছবি : সংগৃহীত

তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল শুক্রবার ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এ সময় তারা তথ্যপ্রযুক্তি খাত স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে বিশ্বব্যাংকের অর্থায়নে ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট (ডিঈআইইডি) প্রকল্প সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বৈঠকে এ প্রকল্পের আওতায় মেন্টরশিপ এবং ভেঞ্চার ক্যাপিটাল বাড়ানোর সহায়তাসহ এক হাজার স্টার্টআপের জন্য গ্লোবাল স্ট্যান্ডার্ড এক্সিলারেশন প্রোগ্রাম চালু, আইটি কোম্পানি এবং স্টার্টআপদের জন্য এক লাখ ২৫ হাজার বর্গফুট জায়গা প্রদান করে কারওয়ানবাজারে লিড সার্টিফাইড গ্রিন এসটিপি তৈরি, উদ্যোক্তা সাপ্লাই চেইন শক্তিশালী করার লক্ষ্যে প্রায় ১০টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব তৈরি করা হবে এবং তিন হাজার আইটি পেশাদারদের উচ্চ মানের সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়।

বৈঠকে ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন লিড ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এবং এফসিআই দক্ষিণ এশিয়ার ডেপুটি ম্যানেজার আলেকজান্ডার প্যানকভ, সিনিয়র অর্থনীতিবিদ আন্দ্রেস গার্সিয়া, কো-টাস্ক টিম লিডেট হোসনা ফেরদৌস সুমি, এবং অর্থনীতিবিদ রামি গালাল।