ভিডিও কপিরাইট লঙ্ঘন করছে কি না, আগেই জানাবে ইউটিউব

Looks like you've blocked notifications!
ইউটিউব। ছবি : সংগৃহীত

‘চেকস’ শিরোনামে নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। যার মাধ্যমে কনটেন্ট ক্রিয়েটরেরা ভিডিও আপলোড করার আগেই জানতে পারবেন, তাঁদের কনটেন্ট কপিরাইট লঙ্ঘন করছে কি না। শুধু তা-ই নয়, এই ফিচারে মনিটাইজেশন পরীক্ষাও করে নেওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের খবর, ইউটিউবের স্টুডিওর ডেস্কটপ ভার্সনে এই ফিচারের দেখা মিলবে। এই ফিচারের মাধ্যমে মাত্র তিন মিনিটে কপিরাইট পরীক্ষা শেষ করে কনটেন্ট ক্রিয়েটরদের জানিয়ে দেওয়া হবে, তাঁদের ভিডিও কপিরাইট লঙ্ঘন করছে কি না, সেই তথ্য। এ ছাড়া মনিটাইজেশন পরীক্ষায় আরও কয়েক মিনিট বেশি সময় লাগবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে ইউটিউব।

এত দিন ভিডিও আপলোডের পর কপিরাইট লঙ্ঘনের ব্যাপারটি অবহিত করা হতো কনটেন্ট ক্রিয়েটরদের। নতুন এই ফিচারের ফলে অর্থ আয়ের পথ সহজ হবে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।

পেপ্যালের তিন প্রাক্তন কর্মকর্তা চড হারলি, স্টিভ চেন ও জাওয়েদ করিম ২০০৫ সালের ফেব্রুয়ারিতে ইউটিউব চালু করেন। দ্রুত জনপ্রিয়তা পাওয়ায় ২০০৬ সালের নভেম্বরে গুগল এই সাইটটি ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারে কিনে নেয়। ইউটিউব বর্তমানে গুগলের অন্যতম অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে কাজ করে।