আসছে উবুন্টুর ফোন!

Looks like you've blocked notifications!
আসছে উবুন্টু মোবাইল ফোন। ছবি : ম্যাশেবল

প্রযুক্তি বাজারে সম্ভাবনা আর শোরগোল চলছিল বছরখানেক ধরেই। অবশেষে সব ছাপিয়ে বাজারে আসতে যাচ্ছে উবুন্টুর প্রথম মোবাইল ফোন। ইউরোপের বেশ কিছু অঞ্চলে উবুন্টুর অপারেটিং সিস্টেম চালিত ‘অ্যাকোয়ারিয়াস E4.5’ সংস্করণের মোবাইল ফোনটি সপ্তাহ খানেকের মধ্যেই পাওয়া যাবে বলে জানা গেছে প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ম্যাশেবলের খবরে। 

অপারেটিং সিস্টেম উবুন্টুর প্রযুক্তিগত উন্নয়নের জন্য কাজ করে ক্যানোনিকাল নামের একটি প্রতিষ্ঠান। উবুন্টুর এই ফোন বাজারে আনছে তারাই, বিকিউডটকমের মাধ্যমে তারা এই ফোনের বিপণন করবে। মোবাইল ফোনটি কিনতে হলে ক্রেতাদের গুনতে হবে ১৬৯ ইউরো, অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ১৫ হাজার টাকার মতো। কনফিগারেশন সাপেক্ষে মাঝারি মূল্যমানের ফোন হিসেবে এটি বেশ ভালো সাড়া জাগাতে পারে বাজারে। এতে থাকছে ১.৩ গিগাহার্টজ কোয়াড-কোর মিডিয়াটেক প্রসেসর, ১ গিগাবাইট র‍্যাম, ৮ গিগাবাইট স্টোরেজ, ১০৮০ পিক্সেল রেজুল্যুশনে পূর্ণাঙ্গ হাই-ডেফিনিশন ডিসপ্লে এবং ৮ মেগাপিক্সেল ক্যামেরা। মোবাইল ফোনটিতে একইসাথে দুটি সিম ব্যবহার করার সুবিধা থাকবে।

উবুন্টুর এই নতুন এবং প্রথম ফোনটিতে বেশ বৈচিত্র্যপূর্ণ সুবিধাদি থাকবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান ক্যানোনিকাল। পর্দার বাম থেকে ডান দিকে আঙুল চালালে একটি অ্যাপ থেকে আরেকটি অ্যাপে চলে যাওয়া যাবে। এ জন্য কোনো অ্যাপ বন্ধ করারও দরকার পড়বে না। পর্দা স্পর্শ করার ভিন্নতা সাপেক্ষেও বেশ কিছু কাজ সম্পন্ন করতে পারবেন ব্যবহারকারীরা। এটা এ রকম হতে পারে যে, একভাবে পর্দা ছুঁইলে কনটাক্ট লিস্ট খুলবে, আরেকভাবে ছুঁইলে সেটা বন্ধ হয়ে যাবে। 

যারা ডেস্কটপ কম্পিউটারের বিভিন্ন সুবিধাদি পকেটের মোবাইল ফোনে পেতে চান এবং একইসাথে বাজেট নিয়েও চিন্তিত, তাদের জন্য ফোনটি হতে পারে আকর্ষণীয় একটি পছন্দ।

মাঝারি দামে বিভিন্ন সুবিধাদি থাকা সত্ত্বেও অ্যান্ড্রয়েডের একচ্ছত্র আধিপত্যের বাজারে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে পারে উবুন্টুর প্রথম ফোনটি। অ্যান্ড্রয়েড ফোনে কিছু অসুবিধা রয়েছে যেমন- পারফরম্যান্স ধরে রাখতে না পারা, দুর্বল নিরাপত্তা ইত্যাদি- এসব আশঙ্কা ফায়ারফক্স বা উবুন্টু ফোনগুলোতে থাকবে না। সুতরাং যারা মোবাইল ফোনে বেশি বেশি গেমস, অ্যাপ্লিকেশন কিংবা সেলফির বদলে দরকারি কাজ বিনা ঝামেলায় সারতে চান, তাঁদের জন্য বেশ উপযোগী হতে পারে উবুন্টুর এই নতুন ফোন।