মস্তিষ্ক দিয়ে নিয়ন্ত্রিত হবে টিভি!

Looks like you've blocked notifications!
আপনার মনের সিগন্যাল বুঝে চলবে টিভি! ছবি : বিবিসি

টিভি দেখতে বসে কখনোই রিমোটের হদিস পান না আপনি কিংবা পেলেও বুঝি মুহূর্তেই পাশেরজন ছোঁ মেরে নিয়ে নেয়? তবে এবার বুঝি রিমোটের দিন শেষ হতে চলল! গেল। রিমোটের কথা ভুলে যান, টিভি দেখতে মাথা খাটান! হ্যাঁ, আক্ষরিক অর্থেই মাথা মানে মস্তিষ্কের ওপর সব দায়ভার চাপিয়ে দিন! এমন চমকদারি খবরের সন্ধান মিলল বিবিসি ও পিসিম্যাগ থেকে।

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) এবার প্রযুক্তি প্রতিষ্ঠান ‘দিস প্লেস’-এর সঙ্গে যৌথ উদ্যোগে নেমেছে মস্তিষ্ক নিয়ন্ত্রিত টেলিভিশন তৈরিতে। প্রাথমিক পর্যায়ে বিবিসির অনলাইন টিভি সার্ভিস আইপ্লেয়ারের জন্য এই সুবিধা চালু হবে।

এই সুবিধা উপভোগের জন্য দরকার হবে বিশেষ ধরনের একটি হেডসেট। মস্তিষ্ক তরঙ্গের কারসাজি সহজেই পড়ে ফেলতে পারবে ইইজি প্রযুক্তিতে তৈরি এই হেডসেট। ব্যবহারকারীকে এ জন্য হেডসেটের সঙ্গে সংযুক্ত দুটি সেন্সরের একটি লাগাতে হবে কপালে, অন্যটি যুক্ত থাকবে বাঁ কানের পাশে।

এই প্লেয়ার চালু করা থেকে পছন্দের চ্যানেল পরিবর্তন—সবকিছুই নিমেষে করতে পারবেন ব্যবহারকারী। দুই রকম উপায়ে একজন ব্যবহারকারী তাঁর মস্তিষ্ক নিয়ন্ত্রণ করতে পারবেন, ‘মেডিটেশন’ ও ‘কনসেন্ট্রেশন’ নামে দুটি ভিন্ন ভিন্ন অপশন রাখছে বিবিসি।

তবে ভয় পাওয়ার কোনো কারণ নেই। প্রথম ট্রায়াল সেশনে বিবিসির ১০ কর্মী খুব সহজেই ব্যবহার করতে পেরেছেন এই প্রযুক্তি, আই প্লেয়ার চালু করে দেখছেন পছন্দের টিভি প্রোগ্রাম। এ তথ্য জানাচ্ছেন বিবিসি ডিজিটাল বিভাগের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট সাইরাস সাইহান। এ প্রযুক্তি নিয়ে তিনি বলেন, ‘কোনো কিছু মনে মনে চাইতেই হাজির হয়ে যাওয়া—এ ধারণা মানুষকে সব সময়েই অনেক বেশি মুগ্ধ করেছে। আমরা যখন জানতে পারি, মস্তিষ্ক দিয়েই বিভিন্ন ইলেকট্রিক ডিভাইস চালানো সম্ভব, তখন আমাদের ক্ষেত্রে একটু প্রয়োগ করে দেখতে চাইলাম!’

সাইরাস সাইহান আরো জানাচ্ছেন, এ ধরনের প্রযুক্তিই আগামী দিনগুলোতে সবার ঘরে ঘরে শোভা পাবে। ‘ব্রেন কন্ট্রোল ডিভাইস’ এখন বৈজ্ঞানিক কল্পকাহিনীর দুনিয়া ছেড়ে ধীরে ধীরে বাস্তব জীবনের অংশ হতে চলছে!