‘আনডু সেন্ড মেইল’ সুবিধা আনছে জিমেইল

Looks like you've blocked notifications!
মেইল পাঠানোর পর আরো একবার ভাবার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। ছবি : ম্যাশেবল

অনেক গুরুত্বপূর্ণ মেইল লিখছেন, কিন্তু সেন্ড অপশনে ক্লিক করার পর মনে পড়ল বড্ড এক ভুল থেকে গেছে মেইলে। কিন্তু একবার সেন্ড অপশনে ক্লিক করলে তো আর তাকে ফেরানোর উপায় নেই! এবার এই পাঠিয়ে দেওয়া বার্তাকে আটকে দেওয়ার সুবিধা এনেছে জিমেইল। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

গুগল তাদের ব্লগে জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে তারা ‘আনডু সেন্ড’ অপশন যুক্ত করতে যাচ্ছে জিমেইল ব্যবহারকারীদের জন্য। তবে এই সুবিধা কিন্তু একদম নতুন না। পরীক্ষামূলকভাবে এই সুবিধার বেটা সংস্করণ ব্যবহার করতে পারতেন যে কেউ। সেই পরীক্ষামূলক পর্যায় চলেছে প্রায় ছয় বছর ধরে। অবশেষে পাকাপাকিভাবে এই সুবিধা উপভোগ করতে পারবেন জিমেইল ব্যবহারকারী!

যাঁরা ‘আনডু সেন্ড’-এর বেটা সংস্করণ ব্যবহার করছিলেন, তাঁরা স্বয়ংক্রিয়ভাবে নতুন সংস্করণ উপভোগ করতে পারবেন। আর বাদবাকি ব্যবহারকারীদের সেটিংস অপশনে গিয়ে জেনারেল ট্যাব থেকে চালু করে নিতে হবে এই সুবিধা।

আদতে পাঠিয়ে দেওয়া কোনো মেইলকে ফিরিয়ে আনবে না গুগল। তবে ‘সেন্ড’ বাটন চাপার পর গ্রাহককে কয়েক মুহূর্ত ভাবার সুযোগ দেবে গুগল। এই সময়ে গুগল মেইল প্রাপকের কাছে না পাঠিয়ে নিজেদের সার্ভারে জমা করে রাখবে।

২০০৯ সালে যখন পরীক্ষামূলক এই সেবাটি চালু হয় তখন পাঁচ সেকেন্ড পর্যন্ত আনডু করার সুযোগ ছিল। তবে নতুনরূপে আসা এই সুবিধায় ৩০ সেকেন্ড পর্যন্ত অপেক্ষা করবে গুগল। পছন্দমাফিক ৫, ১০, ২০ অথবা ৩০ সেকেন্ড অপেক্ষা করার অপশন বাছাই করে নিতে পারবেন গ্রাহকরা।

তবে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এই সুবিধা এখনই চালু করছে না গুগল। নিরাশ হওয়ার কিছু নেই এ খবরে, গুগল জানিয়েছে শিগগিরই মোবাইল ফোনেও আনডু করতে পারবেন যে কোনো মেইল। কিন্তু কবে, কখন মোবাইল ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন তা জানায়নি গুগল।