ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াই মেসেঞ্জার!

Looks like you've blocked notifications!
ফেসবুকের অ্যাকাউন্ট ছাড়াই ব্যবহার করা যাবে মেসেঞ্জার। ছবি : ম্যাশেবল

ফেসবুকে কোনো অ্যাকাউন্ট না থাকলেও এখন থেকে মেসেঞ্জার ব্যবহার করার সুযোগ দিচ্ছে ফেসবুক! গত বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে এই সুবিধা চালু করেছে সোশ্যাল নেটওয়ার্কিংয়ের দুনিয়ার সবচেয়ে বড় এই সাইট! প্রযুক্তিবিষয়ক অনলাইন ম্যাগাজিন ম্যাশেবল ও দ্য ভার্জ জানিয়েছে এই খবর।

ফেসবুক অ্যাকাউন্টের বদলে মেসেঞ্জারকে আপনার জানাতে হবে নিজের ফোন নম্বরটি। সঙ্গে নিজের নাম এবং ছবি জুড়ে দিতে হবে। সঙ্গে সঙ্গেই তৈরি হয়ে যাবে আপনার মেসেঞ্জার অ্যাকাউন্ট। তবে প্রথম পর্যায়ে এই সুবিধা উপভোগ করতে পারবেন মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পেরু ও ভেনেজুয়েলার গ্রাহকরা। মেসেঞ্জার ইনস্টল করার পর তাদের জন্য ‘নট অব ফেসবুক’ নামের একটি অপশন যুক্ত থাকবে।

তবে ফেসবুকে অ্যাকাউন্ট না থাকলে খুব স্বাভাবিকভাবেই ম্যাসেঞ্জারের কয়েকটি সুবিধা থেকে বঞ্চিত হবেন ব্যবহারকারীরা। এই যেমন, কোনো ফেসবুক ফ্রেন্ডের সঙ্গে চ্যাটের অপশনই থাকবে না! তবে নিরাশ হওয়ার কিছু নেই। মেসেঞ্জার আপনার ফোনের কনটাক্ট লিস্টে থাকা সবাইকে যুক্ত করে নেবে।

আর যাঁদের ফোনে মেসেঞ্জার ইনস্টল করা আছে, তাঁদের সঙ্গে আলাপ জুড়ে দিতে পারবেন। একই সঙ্গে করতে পারবেন এইচডি অডিও ও ভিডিও কল। গ্রুপ মেসেজ আর স্টিকার ব্যবহারের সুযোগও থাকছে বেশ।

ফেসবুকের অফিশিয়াল ব্লগে নতুন সেবা সম্পর্কে জানাতে গিয়ে বলা হয়েছে, ‘নতুন এই আপডেটের মাধ্যমে মেসেঞ্জারের সব ফিচার পৌঁছে যাবে আরো বেশি মানুষের দোরগোড়ায়। ছবি, ভিডিও শেয়ার, গ্রুপ চ্যাট, ভয়েস এবং ভিডিও কলের সুবিধা উপভোগের সুযোগ উন্মুক্ত হবে সবার জন্য।’

অন্য সব দেশের জন্য কবে থেকে এই সুবিধা উন্মুক্ত হবে, সে খবর জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। তবে আভাস মিলেছে, প্রাথমিক যাত্রায় গ্রাহকদের সাড়া বুঝেই সামনে এগোতে চায় ফেসবুক। বিশ্বজুড়ে প্রতি মাসে ৭০ কোটি মানুষ নিয়মিত ব্যবহার করছে ফেসবুক। আর মেসেঞ্জার অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়েছে প্রায় ১০০ কোটি বার।