রোবট যখন বর, রোবট যখন কনে!

Looks like you've blocked notifications!
জাপানে হয়ে গেল দুই রোবটের বিয়ে। ছবি : ম্যাশেবল

ভালোবাসা মানে না কোনো বাধা। তবে ব্যাটারির চার্জ শেষ হলে এ ভালোবাসায় ব্যাঘাত ঘটতে পারে। ভালোবাসার সঙ্গে ব্যাটারির সম্পর্ক দেখে অনেকেই হয়তো ভ্রু কুঁচকে ফেলেছেন। একটু খটকা লাগারই কথা, কারণ এ ভালোবাসা মানব মানবীর ভালোবাসা নয়। এ ভালোবাসা রোবটের।

সমকামী বিবাহ নিয়ে যখন বিশ্বজুড়ে হইচই চলছে ঠিক সেই সময়ে জাপানে অন্য রকম এক বিয়ের ঘটনা ঘটে গেল। এক রোবট আরেক রোবটকে ‘আই ডু’ বলে ‘বিবাহ’ বন্ধনে আবদ্ধ হয়ে গেল। তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে জানানো হয়েছে এই অভিনব বিয়ের তথ্য।

মায়া ডেনকি নামের এক জাপানি প্রতিষ্ঠান আয়োজন করে এই বিয়ের অনুষ্ঠানের। মাসামিচি ও নোভমিচি নামের দুই ভাইয়ের গড়ে তোলা এই প্রতিষ্ঠান অদ্ভূত সব যন্ত্র, বিশেষত বাদ্যযন্ত্র নির্মাণ করে থাকে।

বিয়ের কনে লাজুক এক রোবট, নাম তার রোবোরিন। রোবট নির্মাতা টোডো তাকাউকির হাত ধরে আলোর মুখ দেখেছে সে। জাপানি গার্ল ব্যান্ড দল একেবি৪৮-এর তারকা সংগীতশিল্পী ইউকি কাশিওয়াগির আদলে তৈরি হয়েছে এই রোবোরিন।

অন্যদিকে বর ‘ফরিস’কে বানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান মায়া ডেনকি। তবে কনের মতো মিষ্টি চেহারা তাকে আর দেওয়া হয়নি, বিশাল এক ভারিক্কি যন্ত্রমানব ফরিস।

তবে চেহারায় কী আসে যায়? দুজন ভালোবেসে এক হয়েছে এটিই না অনেক বড় কথা। বিয়ের সব অনুষ্ঠানই পালন হয়েছে ঘটা করে। চুম্বন পর্ব থেকে কেক কাটা কিছুই বাদ যায়নি অনুষ্ঠানসূচি থেকে।

১০০ জন সৌভাগ্যবান অতিথি সাক্ষী হয়ে রইলেন ইতিহাসের প্রথম রোবট বিবাহ অনুষ্ঠানের। ‘সৌভাগ্যবান’ হতে অবশ্য খরচ করতে হয়েছে ১০ হাজার জাপানি ইয়েন। বর-কনের জন্য খাবার প্রযোজ্য না হলেও অতিথিদের পেটপূজার জন্য ছিল সুস্বাদু সব খাবারে ভর্তি ব্যুফে। সেই সাথে সবার একই কামনা ছিল- রোবট বর-কনে দম্পতির সুখী এক সংসারের!