গুগল ক্রোমের ১০০ কোটি

Looks like you've blocked notifications!
অ্যানড্রয়েড অপারেটিংয়ের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম। ছবি : অ্যানড্রয়েড পুলিশ

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয় সাইট হচ্ছে প্লে স্টোর। কারণ, যাবতীয় অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনের ভাণ্ডার এই প্লে স্টোর। গুগল প্লে স্টোর থেকে এখন পর্যন্ত ১০০ কোটি বার ইনস্টল করা হয়েছে গুগল ক্রোম। এ খবর জানিয়েছে অ্যানড্রয়েড বিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড পুলিশ।  

গুগলের এই ব্রাউজারের স্মার্টফোন ভার্সনের জনপ্রিয়তা বুঝতে এটাই যথেষ্ট। তবে ১০০ কোটি বার ডাউনলোড হওয়া অবশ্য নতুন কোনো ব্যাপার নয়। গুগল ক্রোম হচ্ছে ১২তম অ্যাপ্লিকেশন, যেটা ১০০ কোটি বার ডাউনলোডের কৃতিত্ব অর্জন করেছে।

২০১২ সালের শুরুর দিকে প্রথম গুগল ক্রোমের বেটা ভার্সন ছাড়া হয়েছিল প্লে স্টোরে। তবে তখন কেবল অ্যানড্রয়েড ৪ দশমিক শূন্য আইসক্রিম স্যান্ডউইচ ভার্সনে চলত গুগল ক্রোম।   

এর কয়েক মাস পরেই নেক্সাস ৭ স্মার্টফোনে প্রি ইনস্টলড অবস্থায় গুগল ক্রোম ব্রাউজারটি ছাড়া হয়। এই সেটের অপারেটিং সিস্টেম ছিল অ্যানড্রয়েড ৪ দশমিক ১ জেলি বিন।

বিশেষজ্ঞরা বলছেন, প্লে স্টোরে গুগল ক্রোমের মতো জনপ্রিয়তা আর কোনো ব্রাউজার পায়নি। গুগল ক্রোমের পরেই আরো কিছু অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশন রয়েছে, যারা ১০০ কোটির ঘর ছুঁই ছুঁই করছে। এদের মধ্যে রয়েছে স্যামসাংয়ের পুশ সার্ভিস, স্কাইপে ও ইনস্টাগ্রাম।