৫০ হাজার কম্পিউটার হ্যাক করেছে এক কিশোর

Looks like you've blocked notifications!
৫০ হাজার কম্পিউটার হ্যাক করে জেল খাটতে হচ্ছে ফিনল্যান্ডের এই কিশোর হ্যাকারকে। ছবি : স্কাই নিউজ

কম্পিউটার হ্যাক হওয়া কোনো নতুন ঘটনা নয়, বিশ্বজুড়ে অনেক সংঘবদ্ধ হ্যাকার গ্রুপ এই কাজ করে ‘কুখ্যাতি’ অর্জন করেছে। কিন্তু এবার হ্যাকিংয়ের জগতে রীতিমতো এক বিস্ময় হয়ে এলো ফিনল্যান্ডের ১৭ বছর বয়সী এক কিশোর। একটি-দুটি নয়, ৫০ হাজারের বেশি কম্পিউটার হ্যাক করে রীতিমতো স্তব্ধ করে দিয়েছে অনলাইনের নিরাপত্তায় নিয়োজিত সংস্থাগুলোকে।

বিবিসি জানিয়েছে, জুলিয়াস কিভিমাকি নামের ওই কিশোর আপাতত স্বল্প মেয়াদে সাজা ভোগ করতে যাচ্ছে তার এই অপরাধের জন্য। ফিনল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর এসপোর বিচারক উইলহেলম নরম্যান আপাতত তাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন। তবে একই সঙ্গে তাকে সাত হাজার ৩০০ ডলার অর্থ জরিমানা করা হয়েছে।

মোট ৫০ হাজার ৭০০ কম্পিউটার হ্যাক করার তুলনায় শাস্তিটা লঘুই বলতে হবে, অবশ্য বিচারক তার বয়সকে বিবেচনায় রেখেই এ রায় দিয়েছেন বলে আদালতে জানিয়েছেন। সে তার সব হ্যাকিং ১৫ থেকে ১৬ বছর বয়সেই করেছে। তবে কর্তৃপক্ষ পরে অনলাইনে তার গতিবিধি কঠোর নজরদারির মধ্যে রাখার ঘোষণা দিয়েছে।

কিভিমাকির হ্যাকিং বৃত্তান্তের মধ্যে রয়েছে ক্রেডিট কার্ড চুরি করে তা দিয়ে কেনাকাটা করা। আবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সার্ভার থেকে সাত গিগাবাইট তথ্যও সরিয়েছে এই বিস্ময় বালক।

অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রায়ান ক্রেবস এই শাস্তির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। কিভিমাকি কুখ্যাত হ্যাকিং গ্রুপ ‘লিজার্ড স্কোয়াড’-এর সদস্য ছিল বলে জানা যায়। এরা গত বছর এক্স বক্স আর প্লে স্টেশনের নেটওয়ার্ক হ্যাক করে আলোচনায় এসেছিল।