সন্ত্রাসীর পায়ে ট্র্যাকার লাগাবে পাকিস্তান

Looks like you've blocked notifications!
পায়ে ট্র্যাকার লাগিয়ে সন্দেহভাজন সন্ত্রাসীদের গতিবিধি নিয়ন্ত্রণ করবে পাঞ্জাবের আইনশৃঙ্খলা বাহিনী। ছবি : ডেকান ক্রনিকেল।

নূপুর কিংবা বেড়ি নয় প্রযুক্তির কল্যাণে এবার সন্ত্রাসীদের নিবৃত্ত করতে তাদের পায়ে ট্র্যাকার লাগানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। পাঞ্জাব প্রদেশের এক হাজার ৬০০ সন্দেহভাজন সন্ত্রাসীর পায়ে লাগানো হবে এই ট্র্যাকার। এ মাসেই ট্র্যাকার লাগানোর কাজ শেষ হবে। ফলাও করে এ খবর ছাপিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, দ্য হিন্দু ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

এসব সন্দেহভাজন সন্ত্রাসীকে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আইন ,১৯৯৭ এর আওতায় সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার করা হয়েছিল।  আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধারণা গ্রেপ্তারকৃতরা বিভিন্ন জঙ্গি ও মৌলবাদি সংগঠনের সঙ্গে জড়িত।  সাধারণ মানুষের শান্তি এবং নিরাপত্তার ক্ষেত্রে এরা হুমকি হয়ে দাড়াতে পারে বলে মনে করছে আইনশৃঙ্খলা বাহিনী।

পাঞ্জাবের সন্ত্রাসবিরোধী বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ‘পাকিস্তানের ইতিহাসে এই প্রথমবারের মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ইলেকট্রনিক সার্ভেলিয়েন্সের মাধ্যমে এক হাজার ৬০০ সন্দেজভাজন সন্ত্রাসীর ওপর নজর রাখবে।’

ওই কর্মকর্তা আরো জানান, ‘আমরা বেশ কয়েকটি দেশ থেকে ট্র্যাকিং ডিভাইস কিনেছি। এ মাসের শেষ নাগাদ এসব ডিভাইস ইনস্টল করার প্রক্রিয়া শেষ হবে। সেগুলো সন্দেহভাজন সন্ত্রাসীদের পায়ে পরিয়ে দেওয়া হবে, যাতে তাদের গতিবিধি সম্পর্কে আমরা সবসময় খবর পেতে পারি। সন্দেহভাজন এসব সন্ত্রাসীর একটি নির্দিষ্ট এলাকার বাইরে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ডাকলেই তাদেরকে হাজিরা দিতে হবে।’