Beta

সৌদি আরবের সুপার কম্পিউটার ‘শাহিন-২’

১৪ জুলাই ২০১৫, ১২:০৬

অমর্ত্য গালিব চৌধুরী
সৌদি আরবের তৈরি সুপার কম্পিউটার ‘শাহিন-২’। ছবি : বিবিসি

‘সুপার কম্পিউটার’ শব্দটির সঙ্গে অনেকেই কমবেশি পরিচিত। সাধারণ কম্পিউটারের থেকে বহুগুণে ক্ষমতাধর এই কম্পিউটারের তালিকায় প্রবেশ করল এবার সৌদি আরবের তৈরি ‘শাহিন-২’।

কম্পিউটার বা এ ধরনের মেশিনের ক্ষমতা পর্যবেক্ষণ করে এমন শীর্ষ কয়েকটি সংগঠনের প্রতিবেদন অনুযায়ী, সৌদি এই কম্পিউটার বিশ্বের সপ্তম শক্তিশালী কম্পিউটার। এ খবর জানিয়েছে বিবিসি। এ ছাড়া সুপার কম্পিউটারের র‍্যাঙ্কিং তত্ত্বাবধানকারী ওয়েবসাইট ‘টপ ৫০০’ একই কথা জানিয়েছে।

প্রায় আট কোটি মার্কিন ডলার ব্যয়ে কম্পিউটারটি নির্মাণ করেছে সৌদি আরবের ‘কিং আবদুল্লাহ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি’। এর পূর্ববর্তী কম্পিউটারের তুলনায় ‘শাহিন-২’ প্রায় ২৫ গুণ বেশি ক্ষমতাশালী।

সাধারণত সুপার কম্পিউটারের ক্ষমতা পরিমাপ করা হয় ‘ফ্লপ’ হিসেবে, যার অর্থ ‘ফ্লোটিং পয়েন্ট অপারেশন পার সেকেন্ড’। শাহিন-২-এর ফ্লপ পয়েন্ট হলো ৫ দশমিক ৫৬। সহজভাবে বলা যায়, শাহিন-২ এক সেকেন্ডে যে পরিমাণ হিসাব-নিকাশ করতে সক্ষম, একজন সাধারণ মানুষের তা করতে ৩২ হাজার বছর সময় লাগবে। মধ্যপ্রাচ্যের প্রথম এই সুপার কম্পিউটারে আছে দুই লাখ প্রসেসর, ৭৯০ টেরাবাইট মেমোরি আর ১৭ দশমিক ৬ পেটাবাইট স্টোরেজ।

কম্পিউটারটিকে সৌদি আরবের তুহাইলে স্থাপন করা হয়েছে, সেখানে এটি নানা গবেষণার কাজে ব্যবহৃত হবে। এ ছাড়া নানা প্রকার খনিজ সম্পদ, জীবাশ্ম জ্বালানি ইত্যাদি খোঁজার কাজেও ব্যবহৃত হবে শাহিন-২।

Advertisement