Beta

শেষকৃত্য পরিচালনা করবে রোবট!

২৯ আগস্ট ২০১৭, ১০:৫২

ফিচার ডেস্ক

মানুষের কাজকে সহজ করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে রোবট। সময়ের আবর্তনে বিভিন্ন প্রতিষ্ঠানে বেশ সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে রোবট। কোনো কোনো রোবট আবার ফুটবল খেলাতেও পারদর্শী। তাই তথ্যপ্রযুক্তির এ যুগে রোবট এখন আর কোনো বিস্ময়ের নাম নয়। কিন্তু শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনা করবে রোবট—এ কথা শুনে বিস্ময়ে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। আর পুরোহিত রোবট তৈরির কাজটি করেছে জাপানের রোবট নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক। 

ম্যাশেবলের খবরে প্রকাশ, সম্প্রতি ‘টোকিও ইন্টারন্যাশনাল ফিউরেনাল অ্যান্ড সিমেট্রি শো’তে রোবট নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক নির্মিত ‘পিপার’ নামের একটি রোবটের প্রদর্শন করা হয়েছে, যা বৌদ্ধ ধর্মানুসারে শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনা করতে সক্ষম। শুধু বৌদ্ধ ধর্মানুসারে শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনাই নয়, এর পাশাপাশি জাপানি রীতিনীতির প্রতিও সমান খেয়াল রাখবে সফটব্যাংকের ‘পিপার’। অর্থাৎ একজন জাপানি বৌদ্ধভিক্ষু যা পারেন, তা অনায়াসেই করতে পারবে এ রোবট। 

পিপারের নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক হলেও রোবটটি যে সফটওয়্যারের মাধ্যমে শেষকৃত্য অনুষ্ঠানের মন্ত্র উচ্চারণ করছে, তা তৈরি করছে জাপানি সফটওয়্যার প্রতিষ্ঠান নিসেই ইকো। ফলে একজন বৌদ্ধভিক্ষুর অবিকল বিকল্প হয়ে উঠতে পারে ‘পিপার’। তা ছাড়া ‘পিপারের’ সেবাও বেশ সস্তায় পাওয়া যাচ্ছে। শেষকৃত্যানুষ্ঠানে একজন বৌদ্ধভিক্ষুর জন্য যেখানে এক হাজার ডলার খরচ করতে হয়, সেখানে পিপারের জন্য গ্রাহককে খরচ করতে হবে মাত্র ৪৫০ ডলার। 

সস্তা, স্বয়ংক্রিয় ও যান্ত্রিক হওয়ার কারণে এরই মধ্যে জাপানে জনপ্রিয় হয়ে উঠছে ‘পিপার’। তবে রোবট দিয়ে শেষকৃত্য পরিচালনা কতটা ধর্মসম্মত, এ ব্যাপারে কোনো বৌদ্ধভিক্ষুর মন্তব্য পাওয়া যায়নি। 

Advertisement