ইয়াহু মেসেঞ্জারের বদলে লাইভটেক্সট

Looks like you've blocked notifications!
ইয়াহু বলছে চ্যাটিংয়ের নতুন অভিজ্ঞতা হবে লাইভটেক্সট। ছবি : টাইমস অব ইন্ডিয়া

হোয়াটসঅ্যাপ, স্কাইপ কিংবা ভাইবারের যুগে ইয়াহু মেসেঞ্জার বর্তমানে বিলুপ্তপ্রায় এক বস্তু। কিন্তু গত দশকের ইন্টারনেট ব্যবহারকারী অনেকের কাছেই চ্যাটিংয়ের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য এবং প্রিয় মাধ্যম ছিল ইয়াহু মেসেঞ্জার।

সেই পুরোনো সুদিন ফিরিয়ে আনার উদ্দেশ্যে এবার এটির নতুন ভার্সন হয়ে আসছে এক ধরনের ভিডিও চ্যাটের অ্যাপ, যা ব্যবহারকারীকে আরো বন্ধুর কাছাকাছি নিয়ে যেতে সাহায্য করবে। দাবি করা হচ্ছে, এটি দিয়ে চ্যাট করতে করতে আপনার মনে হতে পারে একদম বন্ধুর পাশে বসে আছেন। তাই এর নাম দেওয়া হয়েছে ‘লাইভটেক্সট’।

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, লাইভটেক্সট নামক এই ভিডিও মেসেঞ্জার এ মাসেই চালু হয়েছে। অ্যাপটিতে চ্যাট করার সময় স্ক্রিনে সরাসরি দেখা যাবে বন্ধুকে। তবে ভিডিওর সঙ্গে শুধু চ্যাটই করা যাবে। এখানে কোনোরকম অডিও ফিড নেই।

তবে অ্যাপটি বর্তমানে চালু রয়েছে শুধু হংকংয়ে। কং আই টিউনস চাইছে নতুন কোনো অ্যাপ নয় শুধু, লাইভটেক্সট নিয়ে আসবে যোগাযোগ করার নতুন এক পদ্ধতি। এখানে চ্যাট করার সঙ্গে সঙ্গে বিনা শব্দে বন্ধুর প্রতিক্রিয়া দেখা যাবে একদম সরাসরি!

ইয়াহুর একজন মুখপাত্র প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে বলেছেন, ‘আমরা আশা করছি, আমাদের নতুন পণ্যটি পরখ করে ব্যবহারকারীরা পুলকিত হবেন। এর বাইরে এখন আর কিছু বলতে চাইছি না।’

ইয়াহু আরো দাবি করছে, এটি নতুন কোনো অ্যাপ কিংবা অন্য কোনো অ্যাপের বিকল্প হিসেবে আসবে না। এটি ব্যবহারকারীদের গ্যাজেটে জায়গা করে নেবে সম্পূর্ণ নতুন এক ধরনের যোগাযোগমাধ্যম হিসেবে।

অ্যাপটির নির্মাতারা চান, শুধু টাইপ করে নয়, মানুষ এখন অন্যের মুখের অনুভূতিও যেন দেখতে পারে যোগাযোগ করার সময়, যাতে করে ব্যাপারটি আরো উপভোগ্য হয়ে ওঠে।

নির্মাতারা আরো বলেন, ‘আমাদের উদ্দেশ্য খুব সোজা। আমরা চাই, মানুষ যেন চ্যাট করতে করতে বন্ধুর মুখের অভিব্যক্তিও দেখতে পারে। এটি আরো জীবন্ত অনুভূতি দেবে যে কাউকে। এ ছাড়া আমরা কোনো অডিও রাখিনি, কারণ এই দ্রুতগতির বিশ্বে এটির প্রয়োজনীয়তা খুব একটা বেশি না।’

তবে এই অ্যাপে স্কাইপের মতো গ্রুপ চ্যাট করা যাবে না। চ্যাট করা যাবে শুধু একজনের সঙ্গেই। ভাইবার, স্কাইপ কিংবা ফেসটাইমের মতো ভিডিও কলিংয়ের সুবিধাও নেই এতে। লাইভটেক্সটে আইডি খুললে একটি প্রোফাইল তৈরির সুযোগ থাকবে। এটি আপনার অ্যাড্রেস বুকের অন্য ব্যবহারকারীদেরও খুঁজে বের করবে।