তিন আইফোনের কোনটি কিনবেন?

Looks like you've blocked notifications!

গত ১২ সেপ্টেম্বর ভক্তদের বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাজারে আসে আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস। তবে সে অনুষ্ঠানে অ্যাপলের ১০ বছর পূর্তি উপলক্ষে আইফোন ১০ বা আইফোন এক্স প্রকাশ করে সবচেয়ে বড় চমক দেয় প্রতিষ্ঠানটি। তিনটি আইফোনই বাজারে পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। কিন্তু কোন ফোনটি কিনবেন? আইফোন ৮, আইফোন ৮ প্লাস নাকি আইফোন এক্স। প্রযুক্তিবিষয়ক পত্রিকা দ্য ভার্গে সম্প্রতি প্রকাশ হয়েছে তিনটি ফোনের তুলনামূলক ফিচারের কথা।

আইফোন ৮-এর আকার ৪ দশমিক ৭ ইঞ্চি। অন্যদিকে আইফোন ৮  প্লাসের আকার নির্ধারণ করা হয়েছে ৪ দশমিক ৭ ইঞ্চি। তবে এদের মধ্যে আকারে সবচেয়ে বড় আইফোন এক্স। এর আকার ৫ দশমিক ৫ ইঞ্চি। শুধু আকারেই নয়, রেজ্যুলেশনেও  আইফোন ৮ ও আইফোন ৮ প্লাসকে মাত করে দিয়েছে আইফোন এক্স। আইফোন এক্সের রেজ্যুলেশন রাখা হয়ছে ২,৪৩৬x১.১২৫ পিক্সেল। অন্যদিকে আইফোন ৮ ও আইফোন ৮ প্লাসের রেজ্যুলেশন রাখা হয়েছে যথাক্রমে ১,৩৩৪x৭৫০ পিক্সেল ও ১,৯২০x১০৮০ পিক্সেল।

স্ক্রিনের ধরনেও এগিয়ে আইফোন এক্স। এতে রয়েছে সুপার রেটিনা ও এলইডি। অন্যদিকে আইফোন ৮-এর স্ক্রিনে রয়েছে রেটিনা এইচডি আইপিএস প্রযুক্তি এবং আইফোন ৮ প্লাসে রয়েছে রেটিনা এইচডি আইপিএস এলসিডি। তবে ব্যাটারির ক্ষেত্রে আইফোন এক্সকে হারিয়ে দিয়েছে আইফোন ৮ প্লাস। যেখানে আইফোন ৮ প্লাসে টানা ২১ ঘণ্টা কথা বলা যাবে এবং ১৩ ঘণ্টা টানা ইন্টারনেট ব্রাউজিং করা যাবে, সেখানে আইফোন এক্সে কথা বলা যাবে ২১ ঘণ্টা, কিন্তু ব্রাউজিং করা যাবে ১২ ঘণ্টা। পিছিয়ে নেই আইফোন ৮। এতে একটানা কথা বলা যাবে ৮ থেকে ১৪ ঘণ্টা এবং ইন্টারনেট ব্রাউজিং করা যাবে ১২ ঘণ্টা।

তবে ইন্টারনাল স্টোরেজের ক্ষেত্রে সমতা রাখা হয়েছে তিনটি ফোনেই।। তিনটি ফোনেরই দুটি করে সংস্করণ বাজারে পাওয়া যাবে। একটি ৬৪ জিবির সংস্করণ, অপরটি ২৫৬ জিবির সংস্করণ। শুধু ইন্টারনাল স্টোরেজেই নয়, তিনটি মোবাইলের সামনে ও পেছনে তিনটি ক্যামেরাতেই রাখা হয়েছে সমতা। প্রতিটি আইফোনের পেছনের ক্যামেরা রাখা হয়েছে ১২ মেগাপিক্সেল এবং সামনের ক্যামেরা রাখা হয়েছে ৭ মেগাপিক্সেল। এ ছাড়া সামনে ও পেছনের ক্যামেরায় ছবি তোলার জন্য থাকবে অগমেন্টেড রিয়েলিটি, ত্রিমাত্রিক ভার্চুয়াল ছবি তোলার সুযোগ। যা শুধু ছবি তোলার ব্যক্তিটিকেই নয়, তার আশপাশের পরিবেশ ও সময়কে ফুটিয়ে তুলতে সক্ষম হবে। 

প্রতিটি ফোনে ফিঙ্গার প্রিন্ট স্ক্যান প্রযুক্তির জায়গা দখল করবে ফেস রিকগনিশন প্রযুক্তি। অর্থাৎ ব্যবহারকারীর মুখ হবে এর লক খোলার পাসওয়ার্ড। আর ব্যবহারকারীর চেহারা চিনতে এক সেকেন্ডের ১০ লাখ ভাগের এক ভাগ সময় নেবে ফোনগুলো। তিনটি আইফোনেই চার্জিংয়ের ঝামেলা এড়াতে থাকছে তারবিহীন চার্জিং সিস্টেম।

আইফোন ৮-এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। অন্যদিকে ৬৪ জিবি সংস্করণের আইফোন এক্সের দাম পড়বে ৯৯৯ ডলার। ২৫৬ জিবি সংস্করণের আইফোন এক্সের দাম পড়বে এক হাজার ১৪৯ ডলার।