Beta

নিরাপত্তা বাড়িয়েছে অ্যাপল

১৫ ফেব্রুয়ারি ২০১৫, ১৭:২৬

অনলাইন ডেস্ক
দুই ধাপের নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে অ্যাপল। ছবি : টেকক্রান্চ

বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল তাদের সব সেবার জন্য নিরাপত্তা বাড়িয়েছে। এখন থেকে আইফোনসহ যে কোনো অ্যাপলের যন্ত্রাংশ থেকে সেবা নেওয়ার ক্ষেত্রে দুই ধাপের নিরাপত্তাব্যবস্থা পার হতে হবে।
 
অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসটাইম, আইমেসেজ নামক দুটি সেবা এবং কথা বলা, ভিডিও বার্তা পাঠানো ও যোগাযোগমাধ্যমের আরো কিছু সফটওয়্যারের নিরাপত্তাব্যবস্থা দুই ধাপের করা হয়েছে। আগেই এই সেবাগুলো পেতে হলে অ্যাপলের আইডি, ইমেইল ও পাসওয়ার্ড দিতে হতো। এখন যুক্ত হলো পিন কোড। অ্যাপলের এই দুই স্তর সেবা পার হয়ে সেবা পাওয়া যাবে। 

প্রযুক্তিবিষয়ক সাময়িকী টেক্রান্চ জানিয়েছে, বেশ কয়েকদিন আগে থেকেই কোনো ব্যবহারকারী চাইলে দুই স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থা চালু করতে পারতেন। তবে এখন থেকে সবার ক্ষেত্রেই এই নিরাপত্তা কার্যকর হবে। আগেই দুই ধাপের নিরাপত্তাব্যবস্থা ব্যবহারকারীদের শুধু ফেসটাইম ও আইমেসেজের ক্ষেত্রে এই ব্যবস্থা চালু করতে হবে। 

অ্যাপল জানিয়েছে, নিরাপত্তাব্যবস্থার দুর্বলতার সুযোগ নিয়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত ছবি ও তথ্য ফাঁস হওয়া বন্ধ করতেই দুই স্তরবিশিষ্ট নিরাপত্তা কার্যকরা করা হয়েছে। 

অ্যাপল আরো জানায়, দুই ধাপের নিরাপত্তাব্যবস্থা তখনই কার্যকর হবে, যখন কেউ অ্যাপলের কোনো যন্ত্র থেকে লগ আউট করে আবার লগইনের চেষ্টা করবে। এ ছাড়া সিস্টেম আপডেট ও সিম পরিবর্তনের ক্ষেত্রেও দুই ধাপের নিরাপত্তা পার হতে হবে। 
 

Advertisement