Beta

সহজে আপগ্রেড করুন উইন্ডোজ ১০

০২ আগস্ট ২০১৫, ১২:৪৭ | আপডেট: ০২ আগস্ট ২০১৫, ১২:৫২

আবরার আদিব
উইন্ডোজ ১০-এ আপগ্রেড করে নিন সহজেই। ছবি : দ্য ভার্জ

উইন্ডোজ ১০-এ আপগ্রেডের কথা ভাবছেন? আপগ্রেড নোটিফিকেশন বারে নিজের জন্য বরাদ্দও নিয়ে রেখেছিলেন অপারেটিং সিস্টেম হালনাগাদ করার জন্য। কিন্তু এখনো উইন্ডোজ ১০-এর দেখা পাচ্ছেন না? তর না সইলে এখনই আপনি ডাউনলোড করে নিতে পারেন কাঙ্ক্ষিত অপারেটিং সিস্টেমটি।

এ পর্যন্ত প্রায় দেড় কোটি পার্সোনাল কম্পিউটার উইন্ডোজ ১০-এ আপগ্রেড হয়েছে। এ মুহূর্তে আরো অসংখ্য পিসি আপগ্রেডের লাইনে রয়েছে। তবে ম্যানুয়ালি যে কেউ উইন্ডোজ ১০ অপারেটিংয়ে আপগ্রেড করতে পারবেন মাইক্রোসফটের অফিশিয়াল ওয়েবসাইট থেকে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

এ জন্য প্রথমেই আপনাকে যেতে হবে মাইক্রোসফটের উইন্ডোজ ১০ ডাউনলোড পেজে । এখান থেকে আপনাকে বাছাই করতে হবে, কত বিটের অপারেটিং সিস্টেম আপনি চান। ৩২ কিংবা ৬৪ বিট অপারেটিং সিস্টেম লেখা অপশনে ক্লিক করলেই একটি টুল ডাউনলোড হবে আপনার পিসিতে।

এখন এই টুল থেকে উইন্ডোজ ১০-এর পছন্দের সংস্করণটি বাছাই করে নিন। এবার আপনার পিসি উইন্ডোজ ফাইল ডাউনলোড শুরু করবে। এ ক্ষেত্রে মোট তিন গিগাবাইটের ডাটা ডাউনলোড করতে হবে। আর আপগ্রেড করার আগে সি ড্রাইভে থাকা সব ফাইল ব্যাকআপ করে রাখার পরামর্শ দিচ্ছে মাইক্রোসফট।

তবে এত কাঙ্ক্ষিত অপারেটিং সিস্টেম পছন্দ না হলে আগের অপারেটিং সিস্টেমে ফেরত যাওয়ার সুবিধাও রেখেছে মাইক্রোসফট। এ ক্ষেত্রে পিসি সেটিংয়ের ‘আপডেট অ্যান্ড সিকিউরিটি’ অপশন থেকে আবার আপনি ফিরে যেতে পারেন পুরোনো অপারেটিং সিস্টেমে।

Advertisement