উইন্ডোজ ১০ : ফ্রি আপগ্রেডের নামে ছড়াচ্ছে ভাইরাস

Looks like you've blocked notifications!
‘উইন্ডোজ ১০’ ফ্রি আপগ্রেডেশনের কথা বলে ছড়িয়ে দেওয়া হচ্ছে ম্যালওয়ার। ছবি : এনডিটিভি

দুদিনে প্রায় দেড় কোটি কম্পিউটারে ইনস্টল করা হয়েছে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। আর এরই সঙ্গে ছড়িয়ে পড়ছে ভাইরাস। উইন্ডোজ ১০ ফ্রি আপগ্রেডেশনের জন্য আসা মেসেজে ক্লিক করলেই ভাইরাস ছড়িয়ে পড়ছে। উইন্ডোজ ১০-এর বদলে ইনস্টল হচ্ছে ম্যালওয়ার। এ বিষয়ে সতর্ক থাকার জন্য উইন্ডোজ ব্যবহারকারীদের অনুরোধ জানিয়েছে প্রযুক্তিবিষয়ক মার্কিন প্রতিষ্ঠান সিসকো। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এনডিটিভি। 

ভাইরাসটি ছড়ানো হচ্ছে অত্যন্ত চালাকি করে। উইন্ডোজ ১০ আপগ্রেডেশনের মতো হুবহু গ্রাফিকস দিয়ে মেইল আইডিতে পাঠানো হচ্ছে আপগ্রেড করার ম্যাসেজ। মেইলের সাবজক্টে লেখা থাকছে ‘উইন্ডোজ ১০ ফ্রি আপডেট’। আর সে কারণেই ধোঁকা খেয়ে ভাইরাসের পাল্লায় পড়ছেন ব্যবহারকারীরা। 

সিসকো বলছে, গ্রাফিকসের দিক থেকে মিল থাকলেও মেসেজটির টেক্সট-এর দিক থেকে রয়েছে পার্থক্য। আর সেখান থেকেই ম্যালওয়ারটি চিহ্নিত করেছেন কিছু ব্যবহারকারী।    

এই ভাইরাস কারা, কোত্থেকে ছড়াচ্ছে সেটি খুঁজে বের করার চেষ্টা করছে সিসকো। তবে হ্যাকাররা খুবই ধূর্ত হওয়ায় ভাইরাসটির উৎস খুঁজে বের করতে হিমশিম খেতে হচ্ছে। তাই উইন্ডোজ ১০-এর ফ্রি আপগ্রেডেশনের কোনো মেসেজে ক্লিক না করতে ব্যবহারকারীদের অনুরোধ করেছে সিসকো। 

২৯ জুলাই ১৯০টি দেশে একযোগে মুক্তি পায় উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম।