স্যামসাং নোট৫ আর গ্যালাক্সি এস৬ এজ প্লাসের ছবি ফাঁস

Looks like you've blocked notifications!
ইভান ব্লাসের টুইটে এভাবেই ফাঁস হয়েছে বহুল প্রতীক্ষিত ফোন দুটির ছবি। ছবি : সংগৃহীত

চলতি মাসের ১৩ তারিখে দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন নোট৫ এবং গ্যালাক্সি এস৬ এজ প্লাসের আনুষ্ঠানিক ঘোষণা করবে। কিন্তু এর প্রায় দুই সপ্তাহ আগেই মনে হচ্ছে জল্পনা-কল্পনা শেষ হয়ে এলো! কারণ, বিখ্যাত ‘ফোন ফাঁসকারী’ ইভান ব্লাস ফাঁস করে দিয়েছেন ফ্ল্যাগশিপ দুটির ছবি। শুধু ছবি নয়, জানা গেছে নোট ফাইভের সব স্পেসিফিকেশনও।

ব্যাপারটি এমন নয় যে, এই প্রথম সেট দুটির ব্যাপারে গুজব শোনা গেল। কিন্তু গ্যালাক্সি এস সিক্স এজ প্লাস এবং নোট ফাইভের ব্যাপারে সবচেয়ে পরিষ্কার ধারণা পাওয়া গেছে এবারের ফাঁসকৃত ছবি থেকে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ থেকে জানা যায়, গ্যালাক্সি এস৬ এজ প্লাস সেটটি দেখতে তার নামের মতোই। অর্থাৎ গ্যালাক্সি এস৬ এজের বড় সংস্করণ। আর মেটাল-গ্লাস ডিজাইনের নোট ফাইভকে দেখাচ্ছে অনেকটাই গ্যালাক্সি এস সিক্সের মতো। যদিও এর কোনাগুলো কিছুটা বেশি তীক্ষ্ণ।

ইভান ব্লাসের তথ্যমতে, নোট ফাইভে থাকবে ২৫৬০X১৪৪০ রেজ্যুলেশনের ৫ দশমিক ৬৬ ইঞ্চি ডিসপ্লে, অনেকটাই এর পূর্বসূরির মতো। তবে উন্নতি ঘটেছে এর ভেতরের ফিচারগুলোতে। আছে অক্টা-কোর এক্সাইনোস ৭৪২০ চিপ আর ৪ জিবি র‍্যামের সঙ্গে ৩২ জিবি স্টোরেজ। এ ছাড়া ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আর ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দিয়ে সেটটি ফটোগ্রাফার এবং সেলফিপ্রেমীদের মন জয় করতে প্রস্তুত।

কিন্তু বিপত্তি কিছুটা ঘটেছে সেটটির মেটাল-গ্লাস ডিজাইনের জন্য। ফাঁসকৃত ছবি দেখে নিশ্চিত হওয়া গেছে নোট ফোরের মতো নোট ফাইভে মাইক্রোএসডি কার্ডের কোনো স্লট নেই। এমনকি সরানো যাবে না পেছনের খাপটিও। 

ডিজাইন আর ফিচার ফাঁস করলেও সেটটির দাম এবং কবে বাজারে আসবে, এসব তথ্য জানতে এখন অপেক্ষা করতে হচ্ছে স্যামসাংয়ের আনুষ্ঠানিক ঘোষণার জন্য। সে বিষয়ে ইভান ব্লাস নীরব!