গুগলকে হটাতে নতুন সার্চ ইঞ্জিন

Looks like you've blocked notifications!
সার্চ ইঞ্জিন সাইনেটে কোনো তথ্য খুঁজতে দেওয়া হলে সংশ্লিষ্ট আরো কয়েকটি তথ্য আসে। এতে তথ্য খোঁজা সহজ হয়।

নতুন সার্চ ইঞ্জিন তৈরি করেছেন ফিনল্যান্ডের গবেষকরা। ‘সাইনেট’ নামের সার্চ ইঞ্জিনটি ইন্টারনেটে তথ্য খোঁজায় বর্তমান বিশ্বের অন্য যেকোনো সার্চ ইঞ্জিনের চেয়ে দ্ক্ষ। এমনকি কার্যকারিতায় এটি গুগলকেও পেছনে ফেলতে পারে। 

ফিনল্যান্ডের হেলসিংকি ইনস্টিটিউট ফর ইনফরমেশন টেকনোলজির একদল গবেষক ‘সাইনেট’ সার্চ ইঞ্জিনটি তৈরি করেছেন। এতে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির শিক্ষক টুকা রুটসালো। 

গবেষকরা বলেন, বিশেষ নকশার কারণে সার্চ ইঞ্জিনটি যেকোনো জটিল তথ্য খোঁজায় দক্ষ। ব্যবহারকারী কোন বিষয়ে তথ্য খুঁজছেন তা যদি নিশ্চিত না হন, সে ক্ষেত্রে শুধু প্রশ্ন করেও ‘সাইনেট’ দিয়ে তথ্য খোঁজা সম্ভব। 

সাইনেটের কাজের পদ্ধতি সম্পর্কে গবেষকরা বলেন, ব্যবহারকারী কোনো শব্দ দিয়ে খোঁজ শুরুর পর সার্চ ইঞ্জিনটি ওই শব্দের কাছাকাছি আরো কয়েকটি শব্দ নিয়ে আসে। তখন সাইনেটকে অনেকটা রাডারের মতো দেখা যায়। 

গবেষক টুকা রুটসালো বলেন, কোনো কিছু খোঁজার সময় অনুসন্ধান একটি নির্দিষ্ট বিষয়েই সীমাবদ্ধ থাকা ঠিক নয়। এতে তথ্য খোঁজা অনেক ক্ষেত্রেই কঠিন হয়ে পড়ে। সাইনেট এ সমস্যার সমাধান এনেছে। এর রাডারে যা খোঁজা হয় তার সঙ্গে সংগতিপূর্ণ ও সংশ্লিষ্ট আরো কয়েকটি বিষয় চলে আসে। এতে তথ্য খোঁজা সহজ হয়। 

ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, বর্তমানে ‘সাইনেট’ গবেষণা প্রতিবেদন খোঁজার কাজে ব্যবহার করা যাবে। ভবিষ্যতে বাণিজ্যিকভাবে সার্চ ইঞ্জিনটি উন্মুক্ত করতে এটসিমো লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান খোলা হয়েছে।