নারী কেন বেশি আবেগী

Looks like you've blocked notifications!

পুরুষের চেয়ে নারী বেশি আবেগী হয়। অনেকে এর কারণ হিসেবে নারীর মধ্যে বাড়তি আবেগ থাকাকে দায়ী করেন। তবে সুইজারল্যান্ডের গবেষকরা বলছেন, প্রকৃত কারণ নারী-পুরুষের স্মৃতি ও চিন্তা করার পার্থক্য।

সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব ব্যাসেলের একদল গবেষক নারী ও পুরুষের আবেগ বোঝার পদ্ধতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন। এতে নেতৃত্ব দেন ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনেত্তি মেলনেক। এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘জার্নাল অব নিউরোসায়েন্স’।

এর আগে এক গবেষণায় দেখা যায়, পুরুষের তুলনায় নারী কোনো কোনো বিষয়ে বেশি আবেগ বোধ করেন। তবে এবারের গবেষণাটি বিশাল পরিসরে করা।

হাফিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, গবেষকরা তিন হাজার ৪০০ নারী-পুরুষের ওপর গবেষণা চালান। পরীক্ষায় অংশগ্রহণকারীদের ইতিবাচক, নেতিবাচক ও আবেগহীন—এই তিন ধরনের ছবি দেখানো হয়। পরে এসব ছবি সম্পর্কে তাঁদের প্রশ্ন করা হয়। ছবি দেখা এবং পরে এ সম্পর্কে প্রশ্ন করার সময় এমআরআই যন্ত্রে তাঁদের মস্তিষ্কের কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়।

গবেষণায় দেখা গেছে, নেতিবাচক ছবি দেখার সময় নারীর মস্তিষ্কে কার্যক্রম বেশি দেখা যায়। তবে আবেগহীন ছবি দেখার সময় নারী ও পুরুষ একই ধরনের আবেগ প্রদর্শন করেন। আর ইতিবাচক ছবির বিষয় নারীদের বেশি মনে থাকে। সামগ্রিকভাবে ছবির বিষয়বস্তু মনে রাখার ক্ষেত্রেও পুরুষের চেয়ে নারীরা এগিয়ে।

গবেষক মেলনেক বলেন, নারী ও পুরুষের চিন্তা আর স্মৃতিশক্তির মধ্যে ভিন্নতা আছে। এ কারণেই পুরুষের চেয়ে নারীর মধ্যে বেশি আবেগ দেখা যায়।

এর আগে এক গবেষণায় দাবি করা হয়, নেতিবাচক চিত্র দেখে নারী বেশি প্রতিক্রিয়া দেখান। গবেষক মেলনেক এর ব্যাখ্যায় বলেন, বাহ্যিকভাবে আবেগ প্রদর্শনে নারী প্রস্তুত থাকায় এমনটি ঘটে। তা ছাড়া নারীদের কাছ থেকে বেশি আবেগও আশা করা হয়।

গবেষকরা জানিয়েছেন, নারীর মধ্যে চাপ, উদ্বেগসহ নানা মানসিক সমস্যা দেখা যায়। নতুন গবেষণার প্রাপ্ত তথ্য ভবিষ্যতে এর চিকিৎসায় ব্যবহার করা যাবে।