আসছে ফেসবুক লাইট

Looks like you've blocked notifications!
টুজি বা অ্যান্ড্রয়েড ২.২ সংস্করণের স্মার্টফোনেও চলবে ফেসবুক লাইট অ্যাপ। হালকা এ অ্যাপে ফেসবুকের সব সুবিধাই থাকবে।

কম দামের স্মার্টফোন কিনেছেন বা স্মার্টফোনটি পুরোনো হয়ে গেছে। নতুন নতুন সব ফিচারসমৃদ্ধ অ্যান্ড্রয়েড অ্যাপ কাজ করে না। এমন সব স্মার্টফোনের জন্য হালকা অ্যাপ আনছে ফেসবুক। ‘ফেসবুক লাইট’ নামে অ্যাপটি কম দামী বা পুরোনো স্মার্টফোনে সাবলীলভাবে কাজ করবে।   

এখনো এশিয়া, লাতিন আমেরিকা ও আফ্রিকার অনেক দেশে টুজি মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা হয়। এসব দেশে কম দামি স্মার্টফোনও বিক্রি হয়। কম ক্ষমতাসম্পন্ন এসব টুজি স্মার্টফোনেও ফেসবুক লাইট কাজ করবে। 

বর্তমানে ফেসবুকের আধুনিক সংস্করণটি ২৫ মেগাবাইটের। আর অ্যাপলের ফেসবুক অ্যাপটি ৭০ মেগাবাইটের। সেখানে ফেসবুক লাইট অ্যাপ মাত্র ২৫২ কিলোবাইট। টুজি স্মার্টফোনে সাবলীলভাবে এটি কাজ করবে। ফেসবুকের সুবিধাদির কোনো কমতি থাকবে না। 

ফেসবুক লাইট অ্যাপ অ্যান্ড্রয়েড ২.২ বা এর চেয়ে উন্নত সংস্করণে চলে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ছবি শেয়ার, নতুন স্ট্যাটাস দেওয়া, মন্তব্য করা, কেনো বন্ধুকে বার্তা পাঠানো এবং কয়েকজন একসঙ্গে বার্তা আদান-প্রদানের সুবিধা থাকবে। ফেসবুক লাইট অ্যাপটি ‘স্নাপটু’ নামক মোবাইল অ্যাপ্লিকেশন-ভিত্তিক। পূর্বে স্নাপটু বেশ জনপ্রিয়তা পেয়েছিল।  

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রান্চ জানিয়েছে, চলতি সপ্তাহে বাংলাদেশ, নেপাল, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, শ্রীলঙ্কা, ভিয়েতনাম ও জিম্বাবুয়েতে পরীক্ষামূলকভাবে ‘ফেসবুক লাইট’ ছাড়া হবে। এটি সফলতা পেলে এর সহায়ক অ্যাপও ছাড়া হবে।