জমজমাট স্মার্টফোন ও ট্যাব মেলা

Looks like you've blocked notifications!

জমে উঠেছে ‘রবি স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো’। রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান তিনদিনব্যাপী এই মেলার আজ শুক্রবার দ্বিতীয় দিন। সরকারি ছুটি থাকায় দিনের শুরু থেকেই মেলায় দর্শনার্থীদের ঢল দেখা যায়। স্মার্টফোন ও ট্যাবের বিক্রিও হয়েছে প্রচুর। 

আজ দিনের শুরুতেই প্রচণ্ড বৃষ্টি হয়। তবে এর তেমন একটা নেতিবাচক প্রভাব দেখা যায়নি ‘রবি স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো’তে। একই ছাদের তলায় আন্তর্জাতিক ও দেশীয় প্রতিষ্ঠানের সব আকর্ষণীয় স্মার্টফোন ও ট্যাব যাচাই করার সুযোগ খুব কমই পাওয়া যায়। আর মেলা উপলক্ষে বিশেষ ছাড় তো থাকছেই। তাই বৃষ্টি সত্ত্বেও  দিনের শুরুতেই অনেক দর্শনার্থীকে মেলায় দেখা যায়। 

‘রবি স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো’তে অংশ নিয়েছে স্যামসাং, সনি, আসুস, লেনোভা, টুইনমস, সিম্ফনি, অপ্পো, ওকাপিয়া, গ্লোডবার্গ, স্টাইলাসসহ অর্ধশতাধিক স্মার্টফোন ও ট্যাব সরবরাহকারী প্রতিষ্ঠান। বেলা ১২টার দিকে প্রায় প্রতিটি স্টলেই ভিড় দেখা যায়। তবে উপড়ে পড়ার অবস্থা দেখা গেছে স্যামসাং, সিম্ফনির স্টলে। মেলা উপলক্ষে প্রতিটি স্টলেই ছিল বিশেষ ছাড় দেওয়া হয়েছে। আর রবির পক্ষ থেকেও মেলা উপলক্ষে বিশেষ ছাড় ও অফার দেওয়া হয়েছে। 

স্যামসাং 
‘রবি স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো’তে দর্শকদের অন্যতম আকর্ষণ স্যামসাংয়ের স্টল। মেলা উপলক্ষে স্যামসাং দিচ্ছে ট্যাব ও স্মার্টফোনে বিশেষ ছাড় ও উপহার। স্টলে দায়িত্ব পালনরত স্যামসাংয়ের অ্যাসিসটেন্ট ম্যানেজার (করপোরেট সেলস) মো. বেলায়েত হোসেন বলেন, বিশেষ ছাড় ও উপহার দর্শনার্থীদের মধ্যে বেশ সাড়া ফেলেছে। মেলা শুরুর দিন গতকাল থেকেই শ খানেক স্মার্টফোন ও ট্যাব বিক্রি হয়েছে। ক্রেতাদের দীর্ঘ সারি মাঝেমধ্যে মেলা প্রাঙ্গণের অন্য প্রান্তে পৌঁছে যায়। আজ সকাল পর্যন্ত স্টলে ২০ জন বিক্রয় প্রতিনিধি কাজ করলেও পরে সংখ্যা বাড়ানো হবে জানান তিনি। আজ ও আগামী কাল স্মার্টফোন ও ট্যাব বিক্রি বাড়বে বলেই আশা করেন বেলায়েত হোসেন। 

সিম্ফনি
মেলায় দেশীয় ব্র্যান্ড সিম্ফনির স্টলেও দেখা গেছে উপচে পড়া ভিড়। দেশীয় এই মোবাইল বাজারজাতকারী প্রতিষ্ঠানটির বিশেষ কয়েকটি স্মার্টফোন ও ট্যাবে ৪ শতাংশ ছাড় দিচ্ছে। সিম্ফনির বিক্রয়কর্মীরা জানান, গতকাল থেকেই তাঁদের অনেক স্মার্টফোন ও ট্যাব বিক্রি হয়েছে। আজ ও কাল বিক্রি বাড়বে বলে তাঁরা আশা করেন। 

গোল্ডবার্গ
দেশীয় মোবাইল ব্র্যান্ড গোল্ডবার্গ মেলায় এনেছে কয়েকটি স্মার্টফোন ও ট্যাব। কয়েকটি স্মার্টফোনের দাম কমানো হয়েছে। আর স্মার্টফোন কিনলেই আছে ৫০০ থেকে এক হাজার টাকা নিশ্চিত ছাড়। আর শিক্ষার্থীদের জন্য আছে বাড়তি ৫ শতাংশ ছাড়। এ ছাড়া মেলায় গোল্ডবার্গ স্মার্টফোন ক্রেতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে তিনজন পাবেন সিঙ্গাপুরে অবকাশযাপনের সুযোগ। এঁরা প্রত্যেকেই অবকাশে অপর একজনকে নিয়ে যেতে পারবেন। গোল্ডবার্গ মোবাইলের প্রধান বিক্রয় কর্মকর্তা রাসেল আহমেদ বলেন, ক্রেতাদের মধ্যে তাঁদের স্মার্টফোন ও ট্যাবের বেশ চাহিদা আছে। মেলায় স্যামসাং ও সিম্ফনির পর গোল্ডবার্গ হ্যান্ডসেটের বিক্রিই সর্বোচ্চ বলে দাবি তাঁর। 

স্টাইলাস 
সম্প্রতি পথচলা শুরু হওয়া দেশীয় মোবাইল ব্র্যান্ড স্টাইলাস মেলায় এনেছে একাধিক স্মার্টফোন ও ফিচার ফোন। মেলা উপলক্ষে তিনটি স্মার্টফোনে ছাড় দেওয়া হয়েছে। এসিআইয়ের এই হ্যান্ডসেট ব্র্যান্ড মেলায় আগতদের যথেষ্ট সাড়া পাচ্ছে।   

আমরা 
ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে দেশে পরিচিত প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ‘আমরা’ সম্প্রতি স্মার্টফোন বাজারজাত শুরু করেছে। প্রতিষ্ঠানটি মেলায় একাধিক স্মার্টফোন এনেছে। মেলা উপলক্ষে স্মার্টফোনগুলো বিশেষ ছাড়ে বিক্রি হচ্ছে। আর এসব স্মার্টফোনের সঙ্গে বাংলালিংকের বিশেষ বান্ডল অফারও আছে। এ ছাড়া ইন্টারনেটে ক্লাউডে তথ্য সংরক্ষণের সুবিধা পাওয়া যাবে স্মার্টফোন ভেদে ২৫ থেকে ১০০ গিগাবাইট (জিবি) পর্যন্ত। 

ওকাপিয়া 
মেলায় বিশেষ ছাড়ে বিক্রি হচ্ছে ওকাপিয়া স্মার্টফোন ও ট্যাব। স্মার্টফোন ভেদে এক হাজার থেকে সাত হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। স্মার্টফোন ও ট্যাব মেলা হলেও ওকাপিয়া এনেছে বয়স্কদের জন্য বিশেষ ফিচার ফোন। ‘মা’ নামের এই ফিচার ফোনটির অধিকাংশ ফিচারই বাটনের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা যায়। আর ফিচার ফোনটির পেছনের অংশে থাকা জরুরি বাটন চাপ দিয়ে প্রয়োজনীয় সময়ে একই সঙ্গে পাঁচজনকে বার্তা পাঠানো ও কল দেওয়া সম্ভব। মেলায় অনেক দর্শনার্থীই হ্যান্ডসেটটি নিয়ে আগ্রহ প্রকাশ করেন। 

লেনোভো 
এশিয়ার প্রতিষ্ঠিত ব্র্যান্ড লেনোভো মেলা উপলক্ষে এনেছে বিশেষ দুটি ট্যাবলেট। লেনোভো ইয়োগা ট্যাব টু ও ট্যাব টু প্রো নামের এই দুটিতে ছাড় দেওয়া হয়েছে পাঁচ হাজার টাকা পর্যন্ত। লেনোভোর অন্য ট্যাবগুলোতে কয়েক হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। আর প্রতিটি ট্যাবের সঙ্গেই আছে একটি পোলো শার্ট ও অ্যান্টিভাইরাস-পান্ডা মোবাইল সিকিউরিটি। দেশে লেনোভোর বাজারজাতকারী গ্লোবাল ব্র্যান্ডের কর্মকর্তা তারিফ আহসান বলেন, গতকাল অতটা বিক্রি হয়নি। তবে আজ ও কাল সরকারি বন্ধ থাকায় বিক্রি বাড়বে বলে তিনি আশা করেন। 

আসুস
বিশ্বের অন্যতম প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান আসুসের কয়েকটি ফোনপ্যাড এনেছে মেলায়। এসব পণ্যের দাম ১৪ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত। আসুসের বাজারজাতকারী গ্লোবাল ব্র্যান্ডের ডেপুটি প্রডাক্ট ম্যানেজার আল আমিন করিম বলেন, পণ্য কিনলেই স্ক্রাচ কার্ড। স্ক্রাচ ঘষে পুরস্কার হিসেবে আছে টি-শার্ট, হেডফোন, স্মার্টফোন। 

টুইনমস
প্রযুক্তিপণ্য নির্মাতা হিসেবে কয়েক দশক ধরেই পরিচিত টুইনমসের কয়েকটি ট্যাব পাওয়া যাচ্ছে মেলায়। সর্বনিম্ন চার হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যেই মিলবে এসব পণ্য। টুইনমসের ট্যাব কিনে বাড়তি হিসেবে থাকছে আগোরায় শপিং ভাউচার। 

‘রবি স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো’তে আরো অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান এসেছে। প্রায় সব প্রতিষ্ঠানই মেলা উপলক্ষে বিশেষ ছাড় বা উপহার রেখেছে। তবে অনেক স্টলের বিক্রি নিয়ে অসন্তোষ দেখা গেছে। অনেকের দাবি দর্শনার্থী বেশি, বিক্রি তুলনামূলক অনেক কম। এঁদের অনেকেই আশা করেন শুক্রবার সন্ধ্যায় ও শনিবার বিক্রি বাড়বে।

আগামীকাল শনিবার শেষ দিনে মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।