পানি বিশুদ্ধ করবে বইয়ের পাতা

Looks like you've blocked notifications!
দক্ষিণ আফ্রিকার বিভিন্ন স্থানে চলছে ‘পানযোগ্য বই’-এর পরীক্ষা। ছবি : বিবিসি

বইপড়ুয়াদের প্রায়ই একটি কথা বলা হয়, ‘অমুক তো বইয়ের পোকা!’ মানে পোকার মতো বইটাই চিবিয়ে খেয়ে ফেলে। পাঠকের সঙ্গে পোকার এই তুলনা আমরা জানি রূপকার্থে তুলনা করা হয়। তবে এমন এক বইয়ের আবির্ভাব ঘটতে যাচ্ছে, যার সাহায্যে পান করা যাবে বিশুদ্ধ পানি। বিবিসির খবরে জানা গেল এই ‘পানযোগ্য বই’-এর কথা।

শুধু তা-ই নয়, এ বইয়ে লেখা থাকবে কীভাবে পানি বিশুদ্ধ করা যায় এবং কেন বিশুদ্ধ পানি পান করা উচিত।

এ বইয়ের পাতা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে পানিতে গোলানো হলেও এর ওপরে কোনোরকম প্রভাব না পড়ে। এর পাতাগুলোয় সিলভার ও কপারের ক্ষুদ্রাংশ সংযোজন করা থাকবে। এতে পাতা অতিক্রম করে ব্যাকটেরিয়া পানিতে মিশতে পারবে না।

আপাতত এই ‘পানযোগ্য বই’ কেমন কার্যকর, তার পরীক্ষা চলছে দক্ষিণ আফ্রিকা, ঘানাসহ মোট ২৫টি দেশে, যেখানে দূষিত পানির সমস্যা রয়েছে। এ তালিকায় রয়েছে বাংলাদেশও। প্রাথমিকভাবে ব্যাকটেরিয়া নির্মূলে একদম সফল বলা যায় এই বিচিত্র বইকে। কারণ, পরীক্ষায় পানির ৯৯ শতাংশ ব্যাকটেরিয়া নির্মূল করতে সক্ষম হয়েছে এটি। এরই মধ্যে এই ফলাফল যুক্তরাষ্ট্রের বোস্টনে আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৫০তম জাতীয় সম্মেলনে উপস্থাপন করা হয়েছে।

বহু বছর ধরে এই ‘পানযোগ্য বই’ প্রোজেক্ট নিয়ে কাজ করছেন ড. টেরি ড্যানকোভিচ। তিনি পিটসবার্গের কার্নেগি মেলন ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল রিসার্চার হিসেবে কাজ করছেন। এ ছাড়া তিনি ম্যাকগিল ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায়ও কাজ করেছেন। বিশ্বের ৬৬৩ মিলিয়ন মানুষের বিশুদ্ধ পানিপানের জন্য উপযুক্ত উৎস নেই বলে উল্লেখ করেন তিনি। উন্নয়নশীল দেশগুলোর জন্য এ বইটি কার্যকর হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন। বিবিসিকে তিনি বলেন, ‘বইয়ের একটা পাতা ফিল্টার হোল্ডারে রাখবেন, তার ওপর দিয়ে পানি ঢালবেন। নদী, পুকুর বা যেখানকার পানিই হোক—এর ওপর দিয়ে পড়ার পর আপনি পাবেন একদম বিশুদ্ধ পানি, এমনকি এর ব্যাকটেরিয়াগুলোও মরে যাবে।’

ড্যানকোভিচের গবেষণামতে, এ বইয়ের একটি পাতা দিয়ে ১০০ লিটার পর্যন্ত পানি বিশুদ্ধ করা সম্ভব। একজন মানুষের চার বছর পর্যন্ত প্রয়োজনীয় পানি বিশুদ্ধ করা যাবে একটিমাত্র বই দিয়ে।

প্রাথমিকভাবে গবেষণাগারে কৃত্রিমভাবে দূষিত পানি বিশুদ্ধ করলেও পরে বাইরে, বাস্তবক্ষেত্রেও পানি শুদ্ধ করায় সফল হয়েছে এই চমৎকারি বই। এতে বেশ খুশি ড্যানকোভিচ। ‘বেশ ভালো লাগছে যে এই বইয়ের পাতা কেবল ল্যাবে নয়, আসল পানির উৎসেও সাফল্য দেখাতে পেরেছে,’ বলেন তিনি।

প্রাথমিকভাবে সফল হলেও এই ‘পানযোগ্য বই’ নিয়ে আরো পরীক্ষা দরকার আছে বলে মনে করেন ড্যানকোভিচ ও তাঁর সঙ্গীরা। আর বইটিকে পানযোগ্য বলা হচ্ছে কারণ, বইয়ের পাতা, অর্থাৎ ফিল্টারের উপাদান পানিতে গিয়ে মিশবে এবং এতে পানি নষ্ট হবে না।