সূর্যের আলোতে চলছে বিমানবন্দর

Looks like you've blocked notifications!
১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারবে এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি। ছবি : এনডিটিভি

ভারতের কোচিন আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের প্রথম সৌরশক্তিতে চালিত এয়ারপোর্ট হিসেবে যাত্রা শুরু করেছে। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সৌরশক্তি চালিত বিমানবন্দর হিসেবে যাত্রা শুরু করে এ বিমানবন্দর।

কেরালার মুখ্যমন্ত্রী উমেন চান্দি ১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম সৌরবিদ্যুৎ কেন্দ্রটি উদ্বোধন করেন। ৪৫ একর জায়গা জুড়ে ৪৬ হাজার ১৫০টি সৌর প্যানেলের মাধ্যমে উৎপাদন করা হবে এই বিদ্যুৎ। এর মাধ্যমে কার্যক্রম পরিচালনার জন্য সর্বক্ষণ বিদ্যুৎ পাবে বিমানবন্দরটি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির অনলাইন সংস্করণে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

২০১৩ সালের মার্চ মাস থেকে কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে সৌরবিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হয়। প্রথমে অ্যারাইভাল টার্মিনালের ছাদে স্থাপন করা হয় ১০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন সৌর প্যানেল। কলকাতাভিত্তিক বিক্রম সোলাম প্রাইভেট লিমিটেড ওই প্যানেল স্থাপনের কাজ করে।

সফলতার সঙ্গে সৌরবিদ্যুতের মাধ্যমে কাজ চলায় ধীরে ধীরে বিমানবন্দরটির অন্যান্য অংশেও  সৌর প্যানেল স্থাপনের কাজ শুরু করে বিমানবন্দর কর্তৃপক্ষ। বাকি প্যানেলগুলো নির্মাণ করে এমভি ফটোভোলটিক পাওয়ার প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।