গুগলের আগেই মাইক্রোসফটের ‘নাউ অন ট্যাপ!’

Looks like you've blocked notifications!
নাউ অন ট্যাপ নিয়ে এগিয়ে থাকতে চাচ্ছে মাইক্রোসফট। ছবি : অ্যানড্রয়েড অ্যান্ড মি

উইন্ডোজ টেন প্রকাশের পর মাইক্রোসফট মনে হচ্ছে প্রায় সব দিক থেকেই তার হারানো রাজত্ব ফিরে পেতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডার এক প্রতিবেদনে জানিয়েছে, সার্চ ইঞ্জিন বিং এর অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনের  সর্বশেষ আপডেটে মাইক্রোসফট যোগ করেছে ‘স্ন্যাপশটস অন ট্যাপ’ নামের একটি নতুন ফিচার, যেটি কাজ করবে অনেকটা গুগলের ‘নাউ অন টপ’-এর মতো করে।

কিন্তু মজার ব্যাপার হচ্ছে গুগলের এই ফিচারটি আসবে পরবর্তী অ্যানড্রয়েড ‘মার্শম্যালো’ তে। তাই গুগলের আগেই এই দিক থেকে বেশ কিছুটা জনপ্রিয়তা মাইক্রোসফট আগেই আদায় করে নিতে পারে।

বিং স্ন্যাপশট মূলত কাজ করবে স্ক্রিনের ওপর। অর্থাৎ স্ক্রিনে থাকা যেকোনো তথ্য প্রথমে অ্যাপটি সংগ্রহ করবে, এরপর তার সাথে সম্পর্কযুক্ত বিষয়াদি সে রেজাল্টে নিয়ে আসবে। সার্চ রেজাল্ট আসবে বিং সার্চ ইঞ্জিন থেকেই এবং স্ক্রিনে থাকা বিষয়াদির সাথে সম্পর্ক রেখেই। কিন্তু এই রেজাল্টগুলো পেতে কিংবা সার্চ দিতে আগের স্ক্রিনটি অফ করা বা সেই পেজ থেকে বের হওয়ার কোনো দরকার পড়বে না।

ধারণা করা হচ্ছে মাইক্রোসফট খুব সূক্ষ্মভাবে চিন্তা করেই এই জিনিসটি তৈরি করেছে। উইন্ডোজ টেন তৈরি করা, নতুন ফ্ল্যাগশিপ তৈরি কিংবা সারফেসের নতুন ভার্সন বাজারে আনার মতো বেশ কিছু চমক তারা ইতিমধ্যে দিয়েছে এবং দেবে। এবার সরাসরি গুগলের রাজত্বে তারা থাবা দিয়ে বসল। দেখা যাক, গুগল কীভাবে এবার এর জবাব প্রদানের প্রস্তুতি নেয়।