পাল্টে দেওয়া হচ্ছে উইকিপিডিয়ায় বিজ্ঞানবিষয়ক তথ্য

Looks like you've blocked notifications!
বিজ্ঞানবিষয়ক তথ্য প্রায়ই পরিবর্তন করা হচ্ছে উইকিপিডিয়ায়। ছবি : ডিজিটাল ট্রেন্ডস

যাঁরা ইন্টারনেটে গবেষণা বা অন্যান্য কাজে তথ্য সংগ্রহ করেন, উইকিপিডিয়া নামটি তাঁদের কাছে খুবই পরিচিত। বেশ কয়েক বছর ধরেই সাইটটি নির্ভরযোগ্য তথ্য সরবরাহ করার মাধ্যমে বিশ্বের সকল প্রান্তের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

এই সাইটটির বিশেষত্ব হলো, যে কেউ এর কনটেন্টগুলোতে প্রয়োজনীয় তথ্যের জোগান দিতে পারে। তবে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে মারাত্মক এক তথ্য। উইকিপিডিয়ার বিজ্ঞানবিষয়ক কনটেন্টগুলো খুব ঘন ঘন বিজ্ঞানবিরোধী গ্রুপগুলোর দ্বারা পরিবর্তনের শিকার হচ্ছে। এ খবর জানিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক নিউজ ওয়ার্ল্ড।

মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক জিন লিকেন্স ও অ্যাডাম উইলসন জানান, তাঁরা মোট সাতটি আর্টিকেলের ওপর তাঁদের এই সমীক্ষা চালান। এর মধ্যে তিনটি ছিল বিতর্কিত বিষয়ের ওপর, যেমন : গ্লোবাল ওয়ার্মিং, বিবর্তনবাদ ও এসিড রেইন।

আর বাকি চারটি ছিল প্রচলিত সাধারণ জ্ঞানের বিষয়। পদার্থবিজ্ঞান, আপেক্ষিকতাবাদ, কনটিনেন্টাল ড্রিফট এবং সৌরমণ্ডলের ওপর। সমীক্ষায় দেখা যায়, এসিড রেইন ২৬ বার, গ্লোবাল ওয়ার্মিং ২৩১ বার এবং বিবর্তনবাদের ওপর আর্টিকেলটি ৮৯ বার পরিবর্তন করা হয়েছে!

সেই তুলনায় অন্য চারটি খুব অল্প কয়েকবার পরিবর্তনের শিকার হয়েছে বলা যায়। পদার্থবিজ্ঞান ২৫ বার, কনটিনেন্টাল ড্রিফট ৩৭ বার আর আপেক্ষিকতাক্ষবাদ মাত্র ১৭ বার পরিবর্তিত হয়েছে। ধারণা করা হচ্ছে, প্রতিক্রিয়াশীল তথা বিজ্ঞানবিরোধী গ্রুপগুলো এই কাজের পেছনে সক্রিয় রয়েছে।

উইকিপিডিয়া কর্তৃপক্ষ অবশ্য এ জাতীয় কোনো প্রচেষ্টার কথা স্বীকার করছেন না। এক বিবৃতিতে উইকিপিডিয়ার পক্ষ থেকে সামান্থা লিয়েন জানান, ‘উইকিপিডিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সবাই এর নিরপেক্ষতা বজায় রাখতে সদা সচেষ্ট। আমাদের মনে হয় না, কোনো নির্দিষ্ট গোষ্ঠী আমাদের ওয়েবসাইটের কনটেন্টগুলোর নিরপেক্ষতা হ্রাসে সচেষ্ট আছে।’

বর্তমান বিশ্বে ওয়েবসাইটের জনপ্রিয়তার বিচারে উইকিপিডিয়া ৬ নম্বরে আছে।