স্মার্টফোনে থাকবে ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ

Looks like you've blocked notifications!
ইন্টারনাল স্টোরেজের দুর্ভাবনা দূর করবে আসুস জেনফোন টু। ছবি : দ্য ভার্জ

ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা, মুভি দেখা, গান শোনা থেকে শুরু করে বই পড়া। কোন কাজটা করা যায় না আজকাল স্মার্টফোনে? কিন্তু এত অ্যাপ্লিকেশন আর ডাটা রাখতে গিয়ে স্মার্টফোনের ইন্টারনাল স্টোরেজ নিয়ে প্রায়ই সমস্যায় পড়তে হয় ব্যবহারকারীদের।

হ্যান্ডসেটের এই স্বল্প জায়গা কিংবা স্টোরেজ নিয়ে ব্যবহারকারীরা আপত্তি জানিয়ে আসছেন স্মার্টফোনের সূচনালগ্ন থেকেই। সেই দুঃখ কিংবা বিরক্তি ঘোচাতে অনেক স্মার্টফোন নির্মাতা কোম্পানি অপেক্ষাকৃত বেশি স্টোরেজের সেট বাজারে ছাড়ার চেষ্টা করেছে।

কিন্তু আসুস যেন বেশ লম্বা একটা ধাপ এগিয়ে এলো এদিক থেকে। মধ্যম রেঞ্জের জেনফোন টুয়ের এক বিশেষ ভার্সনে তারা রীতিমতো ২৫৬ জিবি জায়গা বের করে ফেলেছে!

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, এই মধ্যম সারির সেটগুলোর জন্য আসুস তাদের ডিজাইনের পাশাপাশি পারফরম্যান্সকেও গুরুত্ব দিচ্ছে। আসুস জেন টু ডিলাক্সের এই স্পেশাল অ্যাডিশনে ২৫৬ জিবি স্টোরেজ ছাড়াও এর ব্ল্যাকপ্লেটে থাকছে জনপ্রিয় পলিগনাল প্যাটার্ন। তবে সবকিছু ছাপিয়ে যেন স্টোরেজটাই মুখ্য হয়ে দাঁড়িয়েছে এই সেটের। এন্ট্রি লেভেলের যেকোনো আইফোনের থেকে প্রায় ১৫ গুণ বেশি জায়গা আছে আসুসের এই সেটে।

বে জেনফোন টু এবং জেনফোন টু ডিলাক্স থেকে সেটটি অন্য আর কোনো দিক থেকে আলাদা নয়। এতে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চির পর্দা, ৬৪-বিট ইন্টেল অ্যাটম প্রসেসর, ৪ জিবি র‍্যাম, ১৩ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ মেগা পিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

সেটটি আপাতত ব্রাজিলের বাজারে ছাড়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্র কিংবা অন্যান্য দেশে কবে পৌঁছাবে সেটটি, তা এখনো জানা যায়নি।