ইন্সটাগ্রামে দেওয়া যাবে পোর্ট্রেইট ও ল্যান্ডস্কেপ

Looks like you've blocked notifications!
দীর্ঘদিনের নিয়ম ভেঙে বিভিন্ন আকারের ছবি আপলোড করার সুযোগ দিচ্ছে ইন্সটাগ্রাম। ছবি : দ্য গার্ডিয়ান

ছবি এবং ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ইন্সটাগ্রাম। প্রায় ৩০ কোটি ব্যবহারকারী প্রতিনিয়ত আপলোড করে যাচ্ছে নিজেদের ভালোলাগা মুহূর্তের ছবি কিংবা ভিডিও। তবে এই ছবি কিংবা ভিডিওর আকার এতদিন নির্দিষ্ট করে দিয়েছিল ইন্সটাগ্রাম কর্তৃপক্ষ।

এতদিন নিয়ম ছিল, আপলোডের জন্য সব ছবি কিংবা ভিডিও হতে হবে বর্গাকার। এবার পুরোনো এই নিয়ম শিথিল করতে যাচ্ছে ইন্সটাগ্রাম। খবর দ্য গার্ডিয়ানের।

ইন্সটাগ্রামের নতুন আপডেটে যুক্ত হয়েছে নতুন ফিচার। এর ফলে পোর্ট্রেইট কিংবা ল্যান্ডস্কেপ আকারের ছবি কিংবা ভিডিও আপলোড করতে পারবেন সবাই। বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের বিজ্ঞাপনচিত্র ইন্সটাগ্রামে আপলোডে আগ্রহী করতেই হঠাৎ এই পরিবর্তন আনল ইন্সটাগ্রাম—এমনটাই ধারণা করছেন বিশ্লেষকরা।

এই আপডেটের নেপথ্য কাহিনী নিজেদের ব্লগ সাইটে জানিয়েছে ইন্সটাগ্রাম কর্তৃপক্ষ। ব্যবহারকারীদের আরও স্বাচ্ছন্দ্যে ছবি-ভিডিও আপলোডের সুযোগ করে দেওয়ার উদ্দেশ্যই প্রাধান্য পেয়েছে এখানে। সেখানে বলা হয়েছে, ‘এটি জানা গেছে ইন্সটাগ্রামে আপলোড হওয়া প্রতি পাঁচটি ছবির ভেতরে একটি বর্গাকৃতির নয় এবং আমরা জানি, ইন্সটাগ্রামে আপলোডের জন্য সেসব আকার সুবিধাজনক নয়। হয়তো বন্ধুকে কেটে ফেলতে হয় ছবি থেকে কিংবা একেবারে বাতিল করে দিতে হয় একটি ভিডিও।’

এসব সমস্যা দূর করতেই সব রকমের আকার এখন থেকে গ্রহণ করবে তারা। ব্লগপোস্টে আরো জানানো হয়, ‘ভিডিওগ্রাফির জন্য এই আপডেট এক দারুণ খবর। ওয়াইডস্ক্রিন ভিডিও আরো বেশি সিনেম্যাটিক লুক দেবে ইন্সটাগ্রামে আপলোড হওয়া ভিডিওগুলোকে।’

২০১০ সালে ইন্সটাগ্রাম প্রতিষ্ঠার পর থেকে শুধু বর্গাকৃতির ছবি আপলোড করতে পারতেন ব্যবহারকারীরা। পাঁচ বছর ধরে চলা এই প্রথা এবার ভেঙে ফেলল তারা। অন্যদিকে, ২০১৩ সালে প্রথম ভিডিও আপলোড করার সুবিধা চালু করেছিল ইন্সটাগ্রাম। ১৫ সেকেন্ডের বেশি দৈর্ঘ্যের ভিডিও অবশ্য সমর্থন করে না ইন্সটাগ্রাম। তবে এ সুবিধা কাজে লাগিয়েছে বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান তাদের নিজেদের সুবিধামতো। এবার সেদিক থেকে আরো বেশি সাড়া পেতে চায় ইন্সটাগ্রাম।