Beta

কম্পিউটার যখন পিকাসো-ভ্যান গগ

০৩ সেপ্টেম্বর ২০১৫, ১৪:২৭ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৫, ১৭:০৬

আবরার আদিব
কম্পিউটার এখন বিখ্যাত শিল্পীদের মতো করে ছবি আঁকতে পারে। ছবি : দ্য গার্ডিয়ান

কত কিছুই না হচ্ছে কম্পিউটার নামের আশ্চর্য যন্ত্রের দ্বারা। কম্পিউটারে লিখতে গিয়ে সামান্য ভুল সংশোধন করা বা জটিল গাণিতিক হিসাব-  সব কাজেই পারদর্শী এই যন্ত্র। মানুষের অনেক কাজ পুরোটাই এখন কম্পিউটারের দখলে। এবার এ বহুকাজে পারদর্শী যন্ত্র আঁকতে শিখেছে পিকাসো কিংবা ভ্যান গগের মতো চিত্রশিল্পীদের মতোই! এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

জার্মানির একদল গবেষক তাঁদের নতুন গবেষণায় দেখিয়েছেন, তাঁদের উদ্ভাবিত অ্যালগরিদমের মাধ্যমে কম্পিউটার পিকাসো কিংবা ভ্যানগগের মতো চিত্রশিল্পীদের আদলে যে কোনো ছবি আঁকতে পারছে। আর এ কাজে সময় খরচ হয়েছে মাত্র এক ঘণ্টা!

ন্যাচার কমিউনিকেশন জার্নালে ‘অ্যা নিউরাল অ্যালগরিদম অব আর্টিস্টিক স্টাইল’ শিরোনামে প্রকাশিত এক গবেষণাপত্রে তারা ব্যাখ্যা করেছেন কীভাবে এই জটিল অ্যালগরিদম এই দুই শিল্পীর অঙ্কনশৈলীর ছাপ দিতে পারছে যে কোনো ধরনের ছবিকে।

গবেষকরা উল্লেখ করেছেন, তাঁদের উদ্ভাবিত অ্যালগরিদম সিএনএন (কনভল্যুশনাল নিউরাল নেটওয়ার্ক) তৈরি করে কোনো বস্তুকে চিহ্নিত করে। আর এর মধ্য দিয়েই ছবি আঁকার প্রাথমিক ভিত্তি তৈরি হয়। তবে তাঁদের গবেষণাপত্রে সম্পূর্ণ প্রক্রিয়া বিস্তারিত জানাননি গবেষকদল।

গবেষকদলের তিন সদস্য হলেন লিওন গেটিস, আলেকজান্ডার এস ইকার এবং ম্যাথিস বেথ। তাঁরা সবাই জার্মানির ইউনিভার্সিটি অব টুবিঙ্গেন-এ পিএচইডি করছেন।

Advertisement