দুই পর্দার টিভি বানিয়েছে এলজি!

Looks like you've blocked notifications!
টিভির দুই দিকেই থাকবে পর্দা। ছবি : ম্যাশেবল

প্রতিবছর বার্লিনে অনুষ্ঠিত দুনিয়ার সবচেয়ে বড় কনজ্যুমার ইলেকট্রনিক প্রদর্শনী আইএফএতে ধুম পড়ে যায় নিত্যনতুন সব প্রযুক্তি পণ্যের প্রদর্শনে। প্রতিটি নির্মাতা প্রতিষ্ঠানই চায় কিছু না কিছু চমক হাজির করতে। এবার আইএফএ ২০১৫-তে এলজি তাদের টিভির মাধ্যমে দেখাল এক চমক। দুই দিকেই পর্দা আছে, এমন এক টিভি এনেছে তারা। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

১১১ ইঞ্চির বিশাল এই টিভি তৈরি হয়েছে তিনটি আলাদা ৬৫ ইঞ্চির আলট্রা এইচডি ওএলইডি পর্দা দিয়ে। এই টিভিতে একই সঙ্গে দুই পর্দায় দুই ধরনের ছবি দেখা যাবে। ১১১ ইঞ্চির দৈত্যাকৃতির টিভি ছাড়াও ৫৫ ইঞ্চির আরেকটি টিভি প্রদর্শন করা হয় এক প্রদর্শনীতে। আর এই সংস্করণটির পুরুত্ব মাত্র ৫ দশমিক ৩ মিলিমিটার।

তবে ব্যবসায়িক ব্যবহার কিংবা প্রদর্শনী ছাড়া সাধারণ ব্যবহারের ক্ষেত্রে দুই দিকের পর্দা কেমন কাজে দেবে, এ নিয়ে বেশ আলোচনা চলছে। এখন পর্যন্ত অবশ্য পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে দুই পর্দার টিভি।

ওএলইডি প্রযুক্তি নিয়ে এলজি বেশ কাজ করছে। এবং তারা ওএলইডিকে আরো বেশি জনপ্রিয়ও করতে চায়। তাদের মতে, বেশ ব্যবহারবান্ধব এবং তুলনামূলক কম ব্যয়বহুল প্রযুক্তি এটি।

ওএলইডি প্রযুক্তির অগ্রদূতদের একজন ড. চিং ডব্লিউ ট্যাং-এর মতে, ‘ব্যাকলিট বা অক্সিলারি লেয়ারের কথা বাদ দিলে, ওএলইডি প্রযুক্তি এলসিডির চাইতেও কম জটিল, এমনকি দামেও সস্তা।’

একই সঙ্গে ওএলইডি পর্দার ‘ওয়ালপেপার’ প্রদর্শন করছে এলজি। ৫৫ ইঞ্চির এই পর্দার পুরুত্ব এক মিলিমিটারের চেয়েও কম! একই সঙ্গে এই পর্দাকে ঠিক ওয়ালপেপারের মতোই দেয়ালে আটকে রাখা যাবে ম্যাগনেটিং ব্যাকিংয়ের সাহায্যে।

ওএলইডি প্রযুক্তিকে পরবর্তী প্রজন্মের প্রযুক্তি হিসেবে আখ্যা দিয়েছেন ডক্টর চিং ডব্লিউ ট্যাং। তাঁর মতে, ভবিষ্যতের বাজার এই প্রযুক্তির হাতে। এলজিও নিশ্চয়ই এটাই চাইছে!