স্মার্টফোনে ৬ গিগাবাইটের র‍্যাম আনবে স্যামসাং

Looks like you've blocked notifications!
ক্ষমতা বাড়লেও আকারে বাড়ছে না স্যামসাংয়ের এই চিপ। ছবি : পিসিম্যাগ

স্মার্টফোনের গতি নির্ভর করে প্রসেসর ও র‍্যামের ওপরে। বর্তমানে বাজারের ভালো স্মার্টফোনগুলোতে ২ থেকে ৩ জিবির র‍্যাম ব্যবহার করা হচ্ছে। তবে এখান থেকে এক ধাপে ৬ জিবি র‍্যামের দিকে এগিয়ে যাচ্ছে স্যামসাং।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পিসিম্যাগ জানিয়েছে, স্যামসাংয়ের নতুন এই প্রযুক্তিকে বলা হচ্ছে ডায়নামিক র‍্যানডম অ্যাকসেস মেমোরি (ডির‍্যাম)। স্যামসাং এরই মধ্যে স্মার্টফোনে ব্যবহারের জন্য উৎপাদন শুরু করেছে নতুন চিপ। প্রতিষ্ঠানটির গবেষণা প্রতিবেদন জানাচ্ছে, ২০ শতাংশ ব্যাটারি সাশ্রয়ী ও ৩০ শতাংশ দ্রুতগতির হবে এই ডির‍্যাম। 

স্যামসাংয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘স্মার্টফোনের জন্য নির্মিত নতুন এই ৬ গিগাবাইট এলপি ডিডিআর৪ র‍্যাম ব্যবহারকারীদের বাধাহীন মাল্টি টাস্কিং করার অবাধ সুযোগ দেবে। সঙ্গে নতুন অপারেটিং সিস্টেমে অত্যন্ত দ্রুতগতির সেবা দিতে সক্ষম হবে।’

মেমোরি বাড়লেও আকার-আয়তনে বড় হচ্ছে না এই চিপ। যার ফলে ৩ গিগাবাইট র‍্যামের জন্য বরাদ্দ জায়গাতেই বেশ মানিয়ে যাবে এটি। ফলে নতুন ফ্ল্যাগশিপগুলোতে  চিপের জন্য অধিক জায়গা নিয়ে চিন্তা করতে হচ্ছে না।

তবে শুধু স্মার্টফোন নয়, এই চিপের মাধ্যমে বহুমুখী ডিভাইসে সংযুক্ত হতে চায় স্যামসাং। বিবৃতিতে তারা আরো উল্লেখ করেছে, ‘আগামী বছরগুলোতে স্মার্টফোন ছাড়িয়ে আলট্রাস্লিম পিসি, ট্যাব, অটোমোটিভ ডিভাইসে ছড়িয়ে পড়বে এটি।’