ফেসবুক

পরিবর্তন আসছে প্রোফাইল পিকচার অপশনে

Looks like you've blocked notifications!
বিশেষ বিষয়ে নির্দিষ্ট সময়ের জন্য প্রোফাইল পিকচার রাখা যাবে ফেসবুকে। ছবি : দ্য ট্যাব ডটকম

ফেসবুকের প্রোফাইল পিকচার মানে শুধু নিজের চেহারা দেখানো নয়। সমাজের কাছে কিংবা ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের কাছে কোনো বার্তা পৌঁছে দিতেও বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারকারীরা তাঁদের প্রোফাইল পিকচার পরিবর্তন করে থাকেন।

যেমন সমকামীদের অধিকারের পক্ষে অবস্থান নিয়ে অনেকেই রংধনুসংবলিত প্রোফাইল পিকচার দিয়েছিলেন। আবার আরব বসন্ত চলাকালীন আন্দোলনকারীদের সমর্থনে সবুজ রঙের প্রোফাইল পিকচার দিয়েছিলেন অনেকে।

কিন্তু সমস্যা হচ্ছে, প্রোফাইল পিকচার পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়াটা সহজ নয় কিংবা কোনো ইস্যু আর উৎসব শেষ হতেও সময় নেয় না। তাই কোনো কারণে প্রোফাইল পিকচার দেওয়ার পর সে কারণটি শেষ হয়ে গেলে প্রোফাইল পিকচারটি থেকে যায় বড্ড বেমানান।

তাই এসব কিছু মাথায় রেখে ফেসবুক আবিষ্কার করার চেষ্টা করেছে এমন একটি ফিচার, যার মাধ্যমে কেউ একজন সাময়িকভাবে একটি প্রোফাইল পিকচার দিলে সেটি স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী সময়ে পরিবর্তন হয়ে যাবে।

অর্থাৎ আপনি কোনো কিছুর উপলক্ষে প্রোফাইল পিকচার দিতে পারবেন একটি নির্দিষ্ট সময়ের জন্য। যেমন কয়েক ঘণ্টা, দিন কিংবা মাস। সে নির্দিষ্ট সময় অতিক্রম করলে আপনার প্রোফাইল পিকচার পরিবর্তিত হয়ে আবার আগেরটিতে ফিরে আসবে। এ খবর জানিয়েছে টেকনোক্রাঞ্চ।

ফেসবুকের পক্ষ থেকে টেকনোক্রাঞ্চকে জানানো হয়েছে, ‘আমরা লক্ষ করেছি, ব্যবহারকারীরা কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে, নিজের পছন্দের দলকে সমর্থন দিতে কিংবা কোনো স্মৃতি রোমন্থন করতে তাঁদের প্রোফাইল পিকচার ব্যবহার করে থাকেন।’

এ ধারণা থেকেই ফেসবুক চাইছে, এই সাময়িক অনুভূতি প্রকাশ করতে যেন সাময়িকভাবে প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারে ব্যবহারকারীরা।  

ফেসবুক মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে ওতপ্রোতভাবে। এখন একজনের প্রোফাইলে ঢুকলেই তাঁর সম্পর্কে বেশ ধারণা পাওয়া সম্ভব। কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে শুধু একটি স্ট্যাটাস আপডেট করাই যথেষ্ট মনে করে না ফেসবুক ব্যবহারকারীরা। তাই প্রোফাইল পিকচার পরিবর্তন করার চলটিও শুরু হয়েছে অনেক আগেই।

বিষয়টিকে আরো সহজ এবং কার্যকরী করে তুলতেই ফেসবুক এই অভিনব ফিচার ও এলগোরিদম আবিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।