প্রযুক্তির ১০ খবর

Looks like you've blocked notifications!
অ্যাপলের কোনো নতুন প্রযুক্তি বাজারে আসার আগেই এ সম্পর্কে সংবাদ সম্মেলন করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ছবি : রয়টার্সের ফাইল ছবি।

প্রযুক্তি বিষয়ের খবর হরহামেশাই মেলে। তবে অনেক খবরের চাপে হারিয়ে যায় গুরুত্বপূর্ণ অনেক তথ্য। অনেক সংবাদ থাকে যা ছোট হলেও বেশ গুরুত্বপূর্ণ এবং পরবর্তীতে জনসাধারণের ওপর প্রভাব ফেলে। বিজনেস ইনসাইডার অবলম্বনে এমন কিছু প্রযুক্তিবিষয়ক তথ্য নিয়েই এই আয়োজন। 

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল স্মার্টফোনের নতুন অপারেটিং সিস্টেম উন্মুক্ত করার আগেই সাধারণ মানুষকে ব্যবহার করতে দেবে। অর্থাৎ আইফোনের নতুন সফটওয়্যার বাজারে আসার আগেই এটি ব্যবহার করে দেখা যাবে। 

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং জানিয়েছে, গ্যালাক্সি সিরিজের পরবর্তী স্মার্টফোনটি তারা ধাতু দিয়ে তৈরি করবে। লিকুইডমেটাল নামক ধাতব অ্যালয়ে তৈরি ফোনের সম্পর্কে অনেক কানঘুষা শোনা গেলেও স্যামসাং কর্তৃপক্ষ সরাসরি কিছু বলছে না।  

২০১১ সালের ম্যাকবুক প্রো কম্পিউটারের ভিডিওকার্ড নিয়ে দীর্ঘদিন ধরেই অনেক ব্যবহারকারী অভিযোগ করে আসছিলেন। অবশেষে অ্যাপল কর্তৃপক্ষ ভিডিও কার্ড পরিবর্তনের উদ্যোগ নিয়েছে। 

ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত গুগলের সদর দপ্তরে অনুসন্ধান চালাবে। এতে ইতালির ব্যক্তিগত তথ্য বিষয়ে কর্মকাণ্ড পরিচালনকারী কয়েকজন সদস্যও থাকবেন।

বাজারে আসার আগেই স্যামসাংয়ের অত্যাধুনিক আলট্রা এইচডি টেলিভিশনের দাম ফাঁস হয়ে গেছে। জানা গেছে, প্রতিটি কার্ভ (বাঁকা) টেলিভিশনের জন্য সাড়ে তিন হাজার মার্কিন ডলার গুনতে হবে। 

চীনের প্রযুক্তি নির্মাতা জিয়ামির সহপ্রতিষ্ঠাতা জুন লেই যৌথ উদ্যোগে ব্যবসার জন্য ১৬ কোটি মার্কিন ডলার অর্থ জোগাড় করেছে। এ ক্ষেত্রে অর্থায়ন করেছে বিনিয়োগকারী প্রতিষ্ঠান শানওয়েই ক্যাপিটাল।  

মনে হচ্ছে স্মার্টফোন বন্ধ। কিন্তু স্মার্টফোনটি নিজে নিজেই ফোন করছে, ছবি তুলছে। ‘পাওয়ার অব জ্যাক’ নামক একটি বাগের (ত্রুটিজনিত) কারণে অ্যান্ড্রয়েডের হালনাগাদ সংস্করণ ‘ললিপপে’ এই সমস্যা দেখা গেছে। 

১০৯ কোটি মার্কিন ডলার ব্যয়ে ইউরোপে দুটি নতুন তথ্য সংরক্ষণকেন্দ্র (ডেটা সেন্টার) তৈরি করছে অ্যাপল। একটি তথ্যকেন্দ্র হবে আয়ারল্যান্ডে। অপরটি ডেনমার্কে। 

জাপানে স্মার্টফোনের পর্দা (ডিসপ্লে) তৈরির স্থাপনা করছে অ্যাপল। এ জন্য ব্যয় করছে ১০৭ কোটি মার্কিন ডলার। আগামী বছর থেকেই এটি চালু হতে পারে। 
১০
কোম্পানির সুনাম অক্ষুণ্ণ রাখতে সহায়তা করে-এমন দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে ‘ইয়েল্প’ নামক যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি সেবাদাতা একটি প্রতিষ্ঠান। এমন আরো অনেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কার্যক্রম শুরু করেছে ইয়েল্প।