অ্যাপলের সমকামী ইমোজি নিয়ে রাশিয়ায় তোলপাড়

Looks like you've blocked notifications!

টেক জায়ান্ট অ্যাপল এক বিচিত্র সমস্যায় পড়েছে রাশিয়ায়। তাদের সমকামী ইমোজি নিয়ে এখন রীতিমতো আইনি ঝামেলা। পুলিশের তদন্ত-অনুসন্ধান পর্যন্ত শুরু হয়ে গেছে দেশটিতে। সমকামিতার বিষয়ে কড়া নিষেধাজ্ঞার আইন চালু রয়েছে রাশিয়ায়, জানা গেল ইন্ডিয়া টিভির খবরে। সুতরাং, এই ‘প্রথাবহির্ভূত’ সম্পর্কটি অ্যাপল প্রচারণার চেষ্টা করছে—এমন অভিযোগ প্রমাণিত হলে রাশিয়ায় ভুগতে হবে অ্যাপলকে। ১০ হাজার ইউরোর পাশাপাশি তিন মাসের জন্য দেশটিতে নিষিদ্ধও হতে পারে অ্যাপল।

এই ইমোজিগুলোর কিছু কিছু এভাবে দেখাচ্ছে যে সমলিঙ্গের দম্পতিরা সন্তান নিয়েছেন, দুজন পুরুষ একে অপরকে জড়িয়ে ধরে রেখেছেন, সমকামী দুজন নারী একে অন্যকে চুমু খাচ্ছেন। এ বছরের শুরুর দিকে অ্যাপলের আইওএস ৮ দশমিক ৩ ভার্সনের মধ্যেই রয়েছে এই ইমোজিগুলো।

বিতর্কের শুরু হয় যখন ইয়ারোস্লাভ মিখাইলোভ নামের এক আইনজীবী এই ইমোজিগুলোর বিষয়ে উল্লেখ করে একটি কেস করে বসেন। ২০১৩ সালে প্রণয়ন করা একটি বিশেষ আইন অনুসারে রাশিয়ায় সমকামিতা অপরাধ নয়, তবে সমকামিতার প্রচার ও প্রসার একেবারেই নিষিদ্ধ।

এই আইনের প্রণেতা ভিতালি মিলোনোভ গত বছর দাবি করেছিলেন, অ্যাপলের সিইও টিম কুকের রাশিয়ায় প্রবেশের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করতে হবে। কারণ, অ্যাপলের সিইও টিম কুক একজন সমকামী। শুধু তা-ই নয়, সমকামীদের বিয়ের অধিকার আইনি স্বীকৃতি পাওয়ার পর মিলোনোভ রাশিয়ায় ফেসবুকও বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছিলেন!

মস্কো টাইমসের একটি জরিপ অনুসারে, ৩৭ শতাংশ রাশিয়ান মনে করেন, সমকামিতা একটি রোগ এবং এ রোগকে সারিয়ে তোলা উচিত।