Beta

আসছে মাইক্রোসফটের প্রথম ল্যাপটপ

০৮ অক্টোবর ২০১৫, ১১:৪০

মাইক্রোসফট নিয়ে এসেছে ১৩ ইঞ্চি সারফেস বুক। ছবি : ম্যাশেবল

প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ ল্যাপটপ বাজারে আনতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। মঙ্গলবার নিউইয়র্কে মাইক্রোসফট তাদের এক অনুষ্ঠানে সবাইকে চমকে দিয়ে ১৩ ইঞ্চি সারফেস বুকের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এ খবর জানিয়েছে ম্যাশেবল।

মাইক্রোসফটের সারফেস বিভাগের প্রধান পানোস পানায় তাঁদের নতুন এই পণ্য সম্পর্কে বলেন, ‘আমরা একটি চূড়ান্ত মানের ল্যাপটপ বানিয়েছি। আমরা বানিয়েছি সারফেস বুক!’

উন্নত কনফিগারেশনের সঙ্গে তাদের ল্যাপটপে থাকছে দারুণ ডিজাইন। কিন্তু সবকিছু ছাপিয়ে আলোচনার বিষয় হয়ে উঠেছে এর রিমুভ্যাবল কিবোর্ড। মাইক্রোসফট জানিয়েছে, কিবোর্ডের সঙ্গে ল্যাপটপের বাদবাকি অংশ সংযুক্ত থাকছে ‘মাসল ওয়্যার লক’-এর সাহায্যে। এই লকের সাহায্যে ল্যাপটপ ব্যবহারকারীরা সহজেই কিবোর্ড বিচ্ছিন্ন করে ফেলতে পারবেন।

১৩ ইঞ্চি ডিসপ্লের এই ল্যাপটপে থাকছে ষষ্ঠ প্রজন্মের ইন্টেল প্রসেসর, ১৬ গিগাবাইট ডিডিআর৫ র‍্যাম ও এনভিডিয়া জিফোর্স জিপিইউ। এর সঙ্গে থাকছে শক্তিশালী ব্যাটারি। এই ব্যাটারি ১২ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে পারবে সারফেস বুককে।

এ ছাড়া সারফেস বুকের ট্র্যাকপ্যাড তৈরি হয়েছে ‘প্রিসিশন গ্লাস’ দিয়ে, সঙ্গে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের জন্য মাল্টিটাচ সুবিধা। আর কিবোর্ডে থাকছে ব্যাকলিটের ব্যবস্থা।

মাইক্রোসফটের দাবি, সারফেস বুক এ পর্যন্ত বাজারে আসা সব ১৩ ইঞ্চির ল্যাপটপের মধ্যে সবচেয়ে শক্তিশালী। গতির দিক থেকে এটি হার মানাবে বাদবাকি সব ল্যাপটপকে।

এমনকি মাইক্রোসফটের শক্ত প্রতিদ্বন্দ্বী অ্যাপলের ম্যাকবুক প্রোর সঙ্গেও গতির তুলনা করেছে তারা। মাইক্রোসফট বলছে, অ্যাপল ম্যাকবুক প্রোর চেয়ে সারফেস বুক দ্বিগুণ গতির।

সারফেস বুকের দাম ধরা হয়েছে এক হাজার ৪৯৯ ডলার। আগামী ২৬ অক্টোবর থেকে ক্রেতাসাধারণের জন্য উন্মুক্ত হবে এই দ্রুতগতির ল্যাপটপ। তবে ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে আগাম বুকিং।

Advertisement