গুগলের ইন্টারনেট বেলুনের ছয় তথ্য

Looks like you've blocked notifications!
বেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌঁছে দেওয়ায় গুগলের প্রকল্পের নাম ‘প্রজেক্ট লুন’। এই প্রকল্পে কোনো স্থাপনার প্রয়োজন নেই। এই প্রকল্পে আকাশে ওড়ে বেলুন আর এতে থাকা প্রযুক্তি মানুষের কাছে পৌঁছে দেয় ইন্টারনেট। ছবি : গুগল

বিশ্বের অনুন্নত ও প্রত্যন্ত অঞ্চলে সুলভমূল্যে ইন্টারনেট ছড়িয়ে দেওয়ার ব্রত নিয়ে মাঠে নেমেছে গুগল। বিশ্বের অন্যতম শক্তিশালী প্রযুক্তি প্রতিষ্ঠানটি বেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌঁছে দেওয়ার প্রকল্পের নাম ‘প্রজেক্ট লুন’। সম্প্রতি পার্শ্ববর্তী দেশ ভারতেও গুগলের এই প্রকল্প অনুমোদন পেয়েছে। গতানুগতিক ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে বড় ধরনের অবকাঠামো প্রয়োজন হয়। অপরদিকে গুগলের বেলুনে ইন্টারনেট প্রকল্পে কোনো স্থাপনার দরকার নেই। আকাশে ওড়ে বেলুন আর এতে থাকা প্রযুক্তি মানুষের কাছে পৌঁছে দেয় ইন্টারনেট। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী গুগলের বেলুন ইন্টারনেট প্রকল্পের কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরা হলো।

আকাশে ২০ কিলোমিটার ওপরে

গুগলের ‘প্রজেক্ট লুন’-এর বেলুন মাটির ২০ কিলোমিটার ওপরে স্ট্রেটোসফিয়ার অঞ্চল দিয়ে ওড়ে। প্রতিটি বেলুন ৪০ কিলোমিটার এলাকাজুড়ে ইন্টারনেট সরবরাহ করতে পারে। সৌর কোষ ও বায়ু থেকে বিদ্যুৎ তৈরি করে দিনের পর দিন আকাশেই ভেসে থাকতে পারে গুগলের ইন্টারনেট সরবরাহকারী বেলুন।

মূল লক্ষ্য প্রত্যন্ত এলাকা

গুগলের ‘প্রজেক্ট লুন’-এর মূল লক্ষ্য হলো অনুন্নত ও প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট ছড়িয়ে দেওয়া। ইন্টারনেট সরবরাহের প্রযুক্তি দিলেও গুগল কিন্তু সরাসরি ইন্টারনেট দেবে না। এ কাজটি করবে নির্দিষ্ট দেশের স্থানীয় ইন্টারনেট সরবরাহকারীরা।

গুগলের সহযোগী ভারত সরকারি টেলিকম

ভারতে গুগলের বেলুনে ইন্টারনেট সরবরাহের প্রকল্পের সহযোগী হয়েছে দেশটির সরকারি টেলিকম কম্পানি বিএসএনএল। গুগলের প্রযুক্তি ব্যবহার করে প্রতিষ্ঠানটি প্রত্যন্ত অঞ্চলে ২ দশমিক ৮ গিগাহার্জ হারে ইন্টারনেট সরবরাহ করবে।

ইন্টারনেটের গতি হবে ফোরজি

গুগল জানিয়েছে তাদের ‘প্রজেক্ট লুন’-এর মাধ্যমে ভূমিতে ৪০ কিলোমিটার এলাকাজুড়ে ফোরজি ইন্টারনেট সেবা পাওয়া যাবে। ওই এলাকায় থাকা কোনো ব্যক্তি স্মার্টফোনেই এই সেবা পাবেন।

প্রজেক্ট লুনের সফলতা

গুগলের বেলুনে ইন্টারনেট সরবরাহের প্রকল্প প্রথম চালু হয় নিউজিল্যান্ডে। পরে ব্রাজিলেও এই প্রযুক্তিতে ইন্টারনেট সরবরাহ চালু হয়। সারা দেশের শতভাগ এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সম্প্রতি শ্রীলঙ্কাও গুগলকে অনুমতি দিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই শ্রীলঙ্কায় প্রজেক্ট লুনের কাজ শেষ হবে। গুগলের বেলুনে ইন্টারনেট সরবরাহের প্রকল্পকে অনুমোদন দেওয়া চতুর্থ ও পঞ্চম দেশ হলো ইন্দোনেশিয়া ও ভারত।

গুগলের ড্রোন প্রকল্প

গুগলের প্রজেক্ট লুন জনপ্রিয়তা পেলেও ড্রোনে ইন্টারনেট সরবরাহ প্রকল্প ততটা সফল হয়নি। ভারতেও ড্রোনে ইন্টারনেট সেবার বিষয়টি অনুমতি দেওয়া হয়নি।