বিশ্বে ইন্টারনেট সুবিধা পায় না ৬০ শতাংশ মানুষ

Looks like you've blocked notifications!
উন্নত বিশ্বের ৭৮% মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত আছেন। উন্নয়নশীল বিশ্বে এই সংখ্যা মাত্র ৩২%। ছবি : ম্যাশেবল

বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ  মানুষ ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত। উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর অনেকেই ইন্টারনেটহীন জীবনযাপন করছেন। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে আর তা প্রকাশ করেছে ফেসবুকের সহযোগী গবেষণা প্রতিষ্ঠান ইন্টারনেটডটওআরজি।

গবেষণায় বলা হয়েছে, পৃথিবীর ৩৭.৯ শতাংশ লোক জীবনে অন্তত একবার হলেও ইন্টারনেট সংযোগ ব্যবহার করেছেন। আবার বিশ্বের মোট জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি মানুষ মোবাইল নেটওয়ার্কের মধ্যে বাস করেন। উন্নত বিশ্বের ৭৮ শতাংশ মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত আছেন। উন্নয়নশীল বিশ্বে এই সংখ্যা মাত্র ৩২ শতাংশ।

গবেষণায় বলা হয়েছে, এ বছর অন্তত ৩০০ কোটি মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত হতে পারে। কিন্তু ইন্টারনেটের সাথে যুক্ত হওয়ার হার আগের চেয়ে অনেক কমে গেছে। ২০১৪ সালে ইন্টারনেটের সাথে যুক্ত হওয়ার হার বেড়েছে ৬.৬ শতাংশ। ২০১০ সালে এই হার ছিল ১৪.৭ শতাংশ। এভাবে ইন্টারনেট ব্যবহারের হার বাড়তে থাকলে বিশ্বের ৪০০ কোটি মানুষের কাছে ইন্টারনেট পৌঁছে দিতে ২০১৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ফেসবুকের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়েছে, বিশ্বের বেশিরভাগ মানুষকে ইন্টারনেটের সাথে যুক্ত করতে হলে ইন্টারনেটকে আরো সহজলভ্য এবং সস্তা করতে হবে। সেই সাথে ইন্টারনেট বিষয়ে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে হবে।

গবেষণায় ইন্টারনেট বঞ্চিত হওয়ার তিনটি কারণ উল্লেখ করা হয়েছে :  অবকাঠামো, ক্রয়ক্ষমতা এবং প্রাসঙ্গিকতা। প্রাসঙ্গিকতা বলতে বোঝানো হয়েছে ইন্টারনেট সম্পর্কে সচেতনতা। কেউ যদি ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে নাই জানেন তাহলে তিনি তা ব্যবহারের উদ্যোগ কীভাবে নেবেন! এমনও হতে পারে কোনো কোনো ব্যবহারকারী তার মাতৃভাষায় ইন্টারনেট ব্যবহার করতে না পারায় এর প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন।