থাকছে না উইন্ডোজ ৭ এবং ৮.১!

Looks like you've blocked notifications!
নতুন অপারেটিং সিস্টেম বাজারে আনার দুই বছর পর আগের ভার্সনগুলোর বিক্রি বন্ধ করে দেয় মাইক্রোসফট। ছবি : সিনেট

এখনো উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের কম্পিউটার কিনতে চান? জলদি করুন। আপনার হাতে সময় আছে এক বছরেরও কম!  ৩১ অক্টোবর ২০১৬ পর্যন্ত প্রি-ইন্সটলড উইন্ডোজ ৭ বা ৮-এর কম্পিউটার পাওয়া যাবে। নির্ধারিত তারিখের পর থেকে ক্রেতারা শুধু উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমযুক্ত কম্পিউটার পাবেন। সব ধরনের কম্পিউটার বা ল্যাপটপের বিল্ট-ইন অপারেটিং সিস্টেম  হিসেবে থাকবে উইন্ডোজ ১০। এ খবর জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট।

যাঁরা উইন্ডোজ ৭ বা ৮ অপারেটিংয়ে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং উইন্ডোজের নতুন ভার্সন ১০-এ আপগ্রেড করতে অনিচ্ছুক, তাঁদের জন্য ব্যাপারটা একটু অস্বস্তিকরই বটে। মাইক্রোসফট জানিয়েছে, তাদের লক্ষ্য এক বিলিয়ন ডিভাইসে উইন্ডোজ ১০ ইনস্টল করা।

উইন্ডোজ ৭ তাদের এই লক্ষ্যে বাধার সৃষ্টি করতে পারে। উইন্ডোজ ১০-কে বহুল ব্যবহৃত ও সব ধরনের ডিভাইসের জন্য একই সাধারণ অপারেটিং সিস্টেম হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য তারা এ পদক্ষেপ নিচ্ছে।

সাধারণত মাইক্রোসফট নতুন অপারেটিং সিস্টেম বাজারে আনার দুই বছর পর তাদের পূর্ববর্তী ভার্সনগুলোর বিক্রি বন্ধ করে দেয়। কিন্তু উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটে। হিসাবমতে, অক্টোবর ২০১৪-তে উইন্ডোজ ৭ বন্ধ হওয়ার কথা থাকলেও উইন্ডোজ ৮ জনপ্রিয় না হওয়ায় এবং ক্রেতাদের মধ্যে এর চাহিদা কম থাকায় উইন্ডোজ ৭ সচল রাখে মাইক্রোসফট।

তাই বলে যাঁরা নির্ধারিত সময়ের পরও উইন্ডোজ ৭ বা ৮ ব্যবহার করতে চান, তাঁদের দুশ্চিন্তার কিছু নেই। উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য মাইক্রোসফট তাদের পরিবর্ধিত যান্ত্রিক সহায়তা চালু রাখবে ২০২০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত। এবং উইন্ডোজ ৮-এর জন্য এই সেবা চালু থাকবে ১০ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। ‘উইন্ডোজ অ্যান্ড ডিভাইস’ গ্রুপের সহসভাপতি টেরি মেয়ারসন গত সপ্তাহে এ তথ্য জানিয়েছেন।