Beta

মোবাইল ফোনে ২০০ জিবির এসডি কার্ড!

০৩ মার্চ ২০১৫, ১৩:৩৭

ফিচার ডেস্ক
এখন পর্যন্ত ২০০ জিবি কার্ডটিই পৃথিবীর সর্বোচ্চ ধারণক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ড। ছবি : ম্যাশেবল

৩২ জিবি মাইক্রো এসডি কার্ডও এখন ব্যবহারকারীদের প্রত্যাশা ঠিকমতো মেটাতে পারছে না। দিন দিন মানুষের তথ্য-যোগাযোগ এবং বিনোদনের চাহিদা বাড়ছে। আর সেই চাপ পড়ছে মোবাইলের ওপর। মোবাইল ফোনের ওপর নির্ভরশীলতা বাড়তে থাকায় মেমোরি কার্ড নির্মাতা প্রতিষ্ঠান স্যানডিস্ক নিয়ে এসেছে ২০০ জিবি ধারণক্ষমতাসম্পন্ন মাইক্রো এসডি কার্ড। আর এই কার্ডের আকৃতি মানুষের নখের সমান!

গতকাল (সোমবার, ২ মার্চ-২০১৫) থেকে স্পেনের বার্সেলোনায় শুরু হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, আর সেখানেই এই মেমোরি কার্ড প্রদর্শন করেছে স্যানডিস্ক। এটাই পৃথিবীর প্রথম ২০০ জিবি মেমোরি কার্ড।

মাত্র এক বছর আগেই প্রথম ১২৮ জিবি ক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ড বাজারে ছেড়ে হৈচৈ ফেলে দিয়েছিল স্যানডিস্ক। এবার তার থেকে ৫৬ শতাংশ বেশি ধারণক্ষমতার কার্ড বাজারে ছাড়ল প্রতিষ্ঠানটি।

এখন পর্যন্ত ২০০ জিবি কার্ডটিই পৃথিবীর সর্বোচ্চ ধারণক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ড, যাতে টানা ২০ ঘণ্টার এইচডি ভিডিও (১০৮০ পিক্সেল) রেকর্ড করা যাবে। এক হাজার ২০০ ছবি কপি করতে সময় লাগবে মাত্র এক মিনিট। প্রতি সেকেন্ডে ৯০ মেগাবাইট গতিতে ফাইল ট্রান্সফার করতে পারবে কার্ডটি। এ কার্ডের দাম ধরা হয়েছে ৪০০ ডলার।

Advertisement