উইন্ডোজ অ্যাপ জনপ্রিয় করতে মাইক্রোসফটের নতুন উদ্যোগ

Looks like you've blocked notifications!
উইন্ডোজ ফোনের জনপ্রিয়তা বাড়াতে অ্যাপের দিকে মনোযোগী হচ্ছে মাইক্রোসফট। ছবি : জিডিনেট

আপনি হয়তো আপনার অ্যানড্রয়েড সেটটি বদলে একটি উইন্ডোজ স্মার্টফোন নিতে চান। কিন্তু ভয়, অপারেটিং সিস্টেম পরিবর্তন করলে হয়তো অনেক অ্যাপ্লিকেশন আপনি আর ব্যবহার করতে পারবেন না। তবে এই ভয় আপনার একার না।

পৃথিবীজুড়ে অনেক স্মার্টফোন ব্যবহারকারী শুধুমাত্র উইন্ডোজের ‘কুখ্যাত’ (!) অ্যাপ স্টোরের জন্য কোনোদিন মাইক্রোসফট ফোন কেনেননি। এমনকি এই পরম সত্যটি মাইক্রোসফট নিজেও জানে। তাই দুটি ফ্ল্যাগশিপ এবং উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করার সঙ্গে সঙ্গে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি টোপও তৈরি করেছে এই টেক জায়ান্ট।

মাইক্রোসফট এমন একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে, যার মাধ্যমে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা জানতে পারবেন যে কোন কোন অ্যাপ উইন্ডোজ ফোনে চলবে অথবা চলবে না। এর মাধ্যমে একজন ব্যবহারকারীর জন্য অপারেটিং সিস্টেম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া অনেক সহজ হবে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিডিনেট।

‘অ্যাপ-কম্প্যারিজন’ নামের অ্যাপটি দিয়েই মাইক্রোসফট জায়গা করে নিয়েছে গুগল প্লে-তে। এই অ্যাপের মাধ্যমে মাইক্রোসফট অ্যানড্রয়েড ব্যবহারকারীদের প্রলুব্ধ করবে তাদের হার্ডওয়্যার এবং সফটওয়্যারের বিষয়ে আগ্রহী হতে।

কিছুদিন আগেই মাইক্রোসফটের নতুন দুটি ফ্ল্যাগশিপ যথাক্রমে লুমিয়া ৯৫০ এবং লুমিয়া ৯৫০ এক্সএল বাজারে এসেছে। তারা আরো এনেছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। তার পরও অনেক স্মার্টফোন ব্যবহারকারী ঠিক ভরসা করতে পারছেন না মাইক্রোসফটের ওপর। কারণ সেই পুরোনো, মাইক্রোসফটের অ্যাপ স্টোরে অনেক জনপ্রিয় এবং দরকারি অ্যাপ পাওয়া যায় না।

উইন্ডোজ ১০ অপারেটিংয়ে এই সমস্যা অনেকটা কমিয়ে আনার চেষ্টা করেছে মাইক্রোসফট। তাই নতুন এই বার্তার সঙ্গে অ্যাপজনিত দুশ্চিন্তা দুর করতেই এই অভিনব পদ্ধতি। সফটওয়্যারটি অ্যানড্রয়েড ডিভাইসে ইন্সটল করা সবগুলো অ্যাপ চিহ্নিত করবে এবং জানাবে মাইক্রোসফটে এই অ্যাপগুলো আপনি আদৌ পাবেন কি না। আর যদি একদম ওই অ্যাপটি নাও থাকে, তবে তার পরিবর্তে একই রকম অন্য কি অ্যাপ আছে সেটিও জানাবে। যেমন : অ্যানড্রয়েডের ‘গুগল ম্যাপ’-এর পরিবর্তে উইন্ডোজ ব্যবহারকারীরা ‘হিয়ার ম্যাপ’ ব্যবহার করতে পারবেন।

মাইক্রোসফট গুগল প্লে লিস্টিংয়ে লিখেছে, ‘অ্যাপ কম্প্যারিজনের মাধ্যমে জানতে পারবেন, আপনার পছন্দের অ্যানড্রয়েড অ্যাপটি মাইক্রোসফট স্টোরে পাওয়া যাবে নাকি যাবে না।’

এ ছাড়া উইন্ডোজের বিখ্যাত কিছু অ্যাপ যেগুলো অ্যানড্রয়েডে নেই, সেগুলোও প্রদর্শন করবে। বোঝাই যাচ্ছে, মাইক্রোসফট তাদের মোবাইল ফোন জনপ্রিয় না হওয়ার আসল কারণ অবশেষে চিহ্নিত করতে পেরেছে এবং তা সমাধানের চেষ্টা করছে। এখন দেখা যাক, অ্যানড্রয়েড ব্যবহারকারীদের নিজ দলে ভেড়াতে মাইক্রোসফটের এই অভিনবে ডাকে কেমন সাড়া পাওয়া যায়!