এক কার্ডেই সব কাজ!

Looks like you've blocked notifications!
একটি কয়েন কার্ডের মধ্যেই ঠাঁই পাবে সব ধরনের কার্ড। ছবি : টেক ক্রাঞ্চ

ডেবিট-ক্রেডিট কার্ডের ভারে মানিব্যাগের কাহিল হওয়ার দশা। অনেকের মানিব্যাগে ‘মানি’ থাকে কম আর কার্ড থাকে বেশি। নানা ব্যাংকের নানা কার্ড বহনে অনেকে আবার আলাদা কার্ড হোল্ডারও সঙ্গে বহন করেন। তবে এই ঝক্কি থেকে মুক্তি পেতে একটা ‘স্মার্ট’ সমাধান বের করেছেন প্রযুক্তিবিদরা। 

সবগুলো কার্ডের কাজ এখন মাত্র একটা কার্ড দিয়েই করা যাবে। আর এই কার্ডের নাম দেওয়া হয়েছে ‘কয়েন’। অ্যাপের মাধ্যমে এই কার্ডের সব তথ্য সিংক করা থাকবে আপনার স্মার্টফোনের সঙ্গে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ।
 
প্রযুক্তি বিশ্বে এখন ডিজিটাল পেমেন্ট সিস্টেম নিয়ে বিস্তর গবেষণা ও এর বিভিন্ন প্রয়োগ দেখা যাচ্ছে। প্রযুক্তিবিদরা বলছেন, আর মাত্র কয়েক বছর পর মানুষকে আর নগদ টাকা নিয়ে ঘুরতে হবে না। অর্থ লেনদেন বা কেনাকাটা সবই হবে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে। অ্যাপল পে, অ্যানড্রয়েড পে বা স্যামসাং পে নিয়ে বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের কাজ শুরু করে দিয়েছে।
 কয়েন এই মাধ্যমে নতুন সংযোজন। কয়েনের একটি কার্ডের মালিক হতে লাগবে ১২৪ মার্কিন ডলার। কার্ডটি কেনার পর সেখানে আপনার সব কার্ডের তথ্য সংযোজন করে নিতে পারবেন। আর একই তথ্য সিংক করা থাকবে স্মার্টফোনের অ্যাপে। কোথায় কী খরচ হলো, কোন কার্ড থেকে টাকা কাটল তার সব বিস্তারিত হিসাব থাকবে আপনার স্মার্টফোনে। 

কয়েনের কার্ডটিতে চার ক্যাটাগরির কার্ড যোগ করা যাবে। ডেবিট কার্ড, কোম্পানি কার্ড, গিফট কার্ড এবং ক্রেডিট কার্ড। আর ভুলে যদি কার্ডটি ফেলেও যান, কিছুদূর যাওয়ার পরেই আপনার স্মার্টফোনে কার্ড ফেলে আসার ম্যাসেজ চলে আসবে যা আপনাকে মনে করিয়ে দেবে ফেলে আসা কয়েন কার্ডের কথা।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এই প্রকল্প। অনেক ব্যাংকই এখনো কয়েন কার্ডের সঙ্গে চুক্তি করেনি। তবে কয়েনের নির্মাতারা বলছেন, তারা চেষ্টা করে যাচ্ছে যতগুলো সম্ভব ব্যাংকের সঙ্গে চুক্তি করে কয়েন কার্ডকে জনপ্রিয় করে তুলতে।