কাপড় পরিষ্কারের দিন শেষ!

Looks like you've blocked notifications!
বিজ্ঞানীরা এমন রং আবিষ্কার করেছেন, যা ব্যবহার করলে কাপড়ে কখনোই ময়লা জমবে না। ছবি : ইনডিপেনডেন্ট

কাপড় ধোয়ার দিন শেষ। বিজ্ঞানীরা এমন রং আবিষ্কার করেছেন, যা ব্যবহার করলে কাপড়ে কখনোই ময়লা জমবে না। শুধু কাপড়ই নয়, জানালার কাচ, ধাতব পাত্র যাতেই রংটি ব্যবহার হবে, তা-ই আর পরিষ্কার করার প্রয়োজন হবে না।

ময়লারোধী রং তৈরির গবেষণা করছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক। এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালটির শিক্ষক ইভান পারকিন। এই বিষয়ের গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, বস্তুকে পরিষ্কার রাখার রংটি কাপড়ের মতো নমনীয় বস্তু, কাগজের মতো কিছুটা নমনীয় বস্তু এবং ধাতব বা কাচের মতো কঠিন বস্তুতে ব্যবহার করা যায়।

গবেষকরা জানিয়েছেন, বিশেষ রং করা গাড়ি, কাপড়, জানালার কাচ, ধাতব পাত্র কোনো কিছুই পরিষ্কার করার প্রয়োজন হবে না। কারণ রঙের কারণে সেসব স্থানে কখনোই ময়লা লেগে থাকবে না। শিরিষ কাগজ দিয়ে ঘষা বা ছুরি দিয়ে খোঁচা দেওয়ার পরও সেসব স্থানে কোনো দাগ পড়বে না।

গবেষকরা বলেন, বিশেষ রঙের মধ্যে টাইটেনিয়াম ডাই-অক্সাইডের মিশ্রণ থাকে। যে কারণে এটি পানি, তেল বা তরল কোনো ময়লা লেগে থাকতে দেয় না। একই সঙ্গে অন্য ধুলা-ময়লাও সেখানে লেগে থাকে না। কাপড়ে বিশেষ রং লাগানোর পর দেখা গেছে এটি পানিরোধী হয়ে যায়। আর এর ওপর কোনো ময়লা পড়লে হালকা ঝাঁকিতেই তা পড়ে যায়।  

গবেষকরা বলেন, পানিরোধী কোনো তলের ওপর পানি পড়লে তা মার্বেলের মতো আকৃতি ধারণ করে এবং গড়িয়ে পড়ে যায়। বিশেষ রং ব্যবহার করা কাপড়েও একই কাজ হয়।

গবেষক ইভান পারকিন বলেন, টাইটেনিয়াম ডাই-অক্সাইডের মিশ্রণ ব্যবহার করায় রংটি কোনো বস্তুকে পুরোপুরি পানিরোধী করে। আর পানিরোধী হওয়ায় সেখানে কোনো ময়লা জমতে পারে না।

গবেষকরা বলেন, টাইটেনিয়াম ডাই-অক্সাইড মিশ্রিত রং খুব শক্তিশালী। খেলনা নৌকায় এই রং ব্যবহার করে দেখা গেছে, এটি স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতায় ভাসে। তাই জাহাজে ব্যবহার করা হলে এটি চালাতে ১০ থেকে ১৫ শতাংশ জ্বালানি কম লাগবে বলে ধারণা করা হয়।